প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১০ অক্টোবর, ২০২১

কুন্দুজে মসজিদে বোমা হামলার দায় স্বীকার আইএসের

আফগানিস্তানের কুন্দুজ প্রদেশের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলার দায় স্বীকারে করেছে জঙ্গিগোষ্ঠী আইএস। শুক্রবার জুমার নামাজে হামলায় অন্তত ৫০ নিহত এবং ১৪৩ জন আহত হয়েছেন। তবে স্থানীয় হাসপাতালের দুই স্বাস্থ্য কর্মকর্তা বলেছেন, নিহতের সংখ্যা ৭০ থেকে ৮০ হতে পারে। খবর আলজাজিরার।

স্থানীয়রা জানিয়েছেন, বোমা বিস্ফোরণের আগে মসজিদে নামাজ পড়তে তিন শতাধিক মুসল্লি জড়ো হয়েছিলেন। আকস্মিক আত্মঘাতী হামলায় এই হতাহতের ঘটনা ঘটে।

এখনো অনেকে গুরুতর আহত অবস্থায় হাসপাতালে ভর্তি রয়েছেন। ফলে মৃতের সংখ্যা বাড়ার আশঙ্কা রয়েছে। এমন হামলার ঘটনায় আতঙ্ক বেড়েছে দেশটির সাধারণ মানুষের ভেতর। তালেবান ক্ষমতা গ্রহণের পর এটিই আফগানিস্তানে সবচেয়ে বড় হামলার ঘটনা। সম্প্রতি রাজধানী কাবুলসহ একাধিক জায়গায় হামলা হয়। এর মধ্যে কয়েকটির দায় স্বীকার করে আইএস।

অনেকটা রক্তপাতহীনভাবে গত ১৫ আগস্ট তালেবান আফগানিস্তানের রাজধানী কাবুল দখলে নেয়। এরপর টানা এক মাস অরাজনৈতিক পরিস্থিতি তৈরি হয় দেশটিতে। ৩১ আগস্ট আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার কাজ সমাপ্ত করে যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। এর মাঝেই গুলিতে, বিস্ফোরণে দেশটিতে তিন শতাধিক মানুষ প্রাণ হারায়। ভয় আর আতঙ্কে দেশ ছাড়েন বহু আফগান নাগরিক। তালেবান নতুন সরকার গঠনের এক মাসের মাথায় আবারও অস্থিরতা তৈরি হয়েছে দেশটিতে। মসজিদসহ বিভিন্ন স্থানে পরিচালিত এসব হামলা তালেবানের জন্য নতুন চ্যালেঞ্জ হয়ে দেখা দিয়েছে। পরিস্থিতি সামাল দিতে তালেবান সম্প্রতি ইসলামিক স্টেটের বিরুদ্ধে একের পর এক অভিযান চালিয়ে যাচ্ছে।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close