প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ সেপ্টেম্বর, ২০২১

আফগানিস্তানে অঙ্গ কর্তন মৃত্যুদণ্ডের বিধানের নিন্দা

আফগানিস্তানে শরিয়াহ আইনের বাস্তবায়ন নিয়ে তালেবানের সাম্প্রতিক বক্তৃতা-বিবৃতির বিষয়ে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র। এই আইনের মধ্যে অপরাধের অভিযোগে অঙ্গ কর্তন ও মৃত্যুদ- কার্যকরের বিধান রয়েছে। বার্তা সংস্থা এএনআইয়ের প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, এই আইন মানবাধিকারের সুস্পষ্ট লঙ্ঘন। আফগানিস্তানে মানবাধিকার নিশ্চিত করতে তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে কাজ করছেন।

নেড প্রাইস বলেন, ‘আমরা কেবল তালেবানের বক্তব্য-বিবৃতিই পর্যবেক্ষণ করছি না, আফগানিস্তানে তাদের কর্মকা-ও লক্ষ্য করছি।’ তালেবাননিযুক্ত আফগান কারা প্রধান মোল্লা নূরুদ্দিন তোরাবি সম্প্রতি বলেছেন, তারা দেশটিতে নব্বইয়ের দশকের শেষের দিকের আইনের প্রয়োগ করবেন, যার মধ্যে অঙ্গ কর্তন ও মৃত্যুদ- কার্যকরের বিধান রয়েছে। তার এ বক্তব্যের পরই যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রতিক্রিয়া এলো।

আফগানিস্তানের পশ্চিমাঞ্চলীয় শহর হেরাতে ‘বন্দুকযুদ্ধে’ চার অপহরণকারী নিহত হওয়ার পর গত শনিবার তাদের লাশ ক্রেনে ঝুলিয়ে রেখে শহরের বিভিন্ন স্থানে ঘোরায় তালেবান। হেরাতের ডেপুটি গভর্নর মাওলাউই শির আহমেদ মুহাজির বলেন, চারজনের লাশ বিভিন্ন জনসমাগমস্থলে প্রদর্শন করা হয়েছে। অপহরণ কোনোভাবেই সহ্য করা হবে না- এই শিক্ষা দিতেই এমনটা করা হয়েছে। গত মাসে তালেবান আফগানিস্তানের ক্ষমতা দখল করে। চলতি মাসের শুরুর দিকে তারা সরকার গঠনের ঘোষণা দেয়। তালেবানের ক্ষমতা নেওয়ার পর এই প্রথম আফগানিস্তানে কঠোরতম কোনো শাস্তির ঘটনা ঘটল। এ ঘটনার মধ্য দিয়ে এমনটা মনে করা হচ্ছে যে ১৯৯৬ থেকে ২০০১ সাল পর্যন্ত তালেবান ক্ষমতায় থাকার সময় যে কট্টরপন্থা অবলম্বন করেছিল, তারা এখন আবার তা বহাল করবে।

মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস বলেছেন, আফগান সাংবাদিক, নাগরিক অধিকারকর্মী, নারী, শিশু, মানবাধিকারকর্মী ও প্রতিবন্ধীদের পাশে দাঁড়াচ্ছে যুক্তরাষ্ট্র। তাদের অধিকার নিশ্চিত করতে তালেবানকে বলেছে যুক্তরাষ্ট্র। এএনআই

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close