প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ সেপ্টেম্বর, ২০২১

ইসরায়েল-আমিরাতের গোপন চুক্তি : ফিলিস্তিনে বিক্ষোভ

ইসরায়েল এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে গোপন তেল চুক্তির প্রতিবাদে ফিলিস্তিনে শত শত মানুষ বিক্ষোভ করেছেন। কয়েকটি পরিবেশবাদী সংগঠনের উদ্যোগে এই বিক্ষোভ হয়। ইসরায়েলি গণমাধ্যমের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে রাশিয়া টুডে।

গত ১৪ আগস্ট বার্তা সংস্থা এপির এক প্রতিবেদনে এই চুক্তির খবর প্রকাশের পর পরিবেশবাদী সংগঠনগুলো এর বিরুদ্ধে জনসচেতনতা তৈরিতে মাঠে নামে। ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সই হওয়া চুক্তি অনুসারে অধিকৃত ফিলিস্তিনি ভূখ-ের এইলাত সমুদ্রবন্দরকে সংযুক্ত আরব আমিরাতের তেল রপ্তানির গুরুত্বপূর্ণ পয়েন্টে পরিণত করা হবে।

সেখান থেকেই পশ্চিমা দেশগুলোর বাজারে যাবে আমিরাতি তেল। কিন্তু পরিবেশবাদীরা বলছেন, এতে ওই এলাকার পরিবেশগত বিপর্যয়ের আশঙ্কা রয়েছে।

এপির প্রতিবেদন অনুযায়ী, গত বছরের সেপ্টেম্বরে সংযুক্ত আরব আমিরাত ও ইসরায়েলের মধ্যে এই চুক্তি হয়। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ইসরায়েলের সঙ্গে আরব দেশগুলোর সম্পর্ক প্রতিষ্ঠার জন্য যে ডিল অব দ্য সেঞ্চুরি বা শতাব্দীর সেরা চুক্তি উন্মোচন করেন তার আওতায় আবুধাবি ও তেল আবিবের মধ্যে এই চুক্তি সই হয়। ফিলিস্তিনি জনগণ এবং আরব বিশ্বের বহু দেশ ও সংগঠন ডোনাল্ড ট্রাম্পের এই পদক্ষেপ প্রত্যাখ্যান করে।

এ দিকে, ফিলিস্তিনের দখলকৃত অঞ্চল ছাড়তে ইসরায়েলকে এক বছরের সময় দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। যদি ইসরায়েল এতে ব্যর্থ হয় তাহলে তাদের স্বীকৃতি প্রত্যাহারেরও হুমকি দিয়েছেন তিনি। শুক্রবার জাতিসংঘের সাধারণ পরিষদে ভার্চুয়াল বক্তব্যের সময় ইসরায়েলের বিরুদ্ধে এই হুশিয়ারি দেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট। মাহমুদ আব্বাস বলেন, যদি ফিলিস্তিনের অধিকৃত অঞ্চল ছেড়ে যেতে ইসরায়েল অস্বীকৃতি জানায় তবে তিনি আর ইসরায়েলকে স্বীকৃতি দেবেন না।

ইসরায়েলি প্রধানমন্ত্রীর সঙ্গে আমিরাত বাহরাইনের মন্ত্রীর সাক্ষাৎ : সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করছেন ইসরায়েলি প্রেসিডেন্ট নাফতালি বেনেট। গত জুনে প্রধানমন্ত্রী হিসেবে ক্ষমতায় বসার পর প্রথমবারের মতো উপসাগরীয় দেশগুলোর মন্ত্রীদের সঙ্গে সাক্ষাৎ করছেন তিনি। গত শনিবার এক বিবৃতিতে নাফতালি বেনেটের কার্যালয় থেকে জানানো হয়েছে, তিনি নিউইয়র্কের স্থানীয় সময় রবিবার বাহরাইন এবং আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন।

নিউইয়র্কে জাতিসংঘের সাধারণ অধিবেশনের ফাঁকে তাদের মধ্যে এই বৈঠক অনুষ্ঠিত হবে। গত বছর বাহরাইন এবং সংযুক্ত আরব আমিরাতের মধ্যে সম্পর্ক স্বাভাবিকের চুক্তি স্বাক্ষর হয়। এরপর গত জুনে ইসরায়েলি পররাষ্ট্রমন্ত্রী ইয়ার লাপিদ দুবাই সফরে যান। তিনি খুব শিগগির বাহরাইনে সফর করবেন বলে জানা গেছে।

এর আগে মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল সিসির সঙ্গে সাক্ষাৎ করেন নাফতালি বেনেট। ইসরায়েল এবং ফিলিস্তিনের মধ্যে দীর্ঘদিনের সংঘাত এবং দ্বিপক্ষীয় সম্পর্ক নিয়ে আলোচনা করেছেন তারা। গত এক দশকের মধ্যে প্রথমবারের মতো ইসরায়েলের কোনো প্রধানমন্ত্রী মিসরে আনুষ্ঠানিক সফরে যান। এর কিছু দিন আগে ইসরায়েলের নিরাপত্তা উপদেষ্টা ইয়াল হুলাতা গোপনে মিসরের রাজধানী কায়রোতে সফর করেন। ইসরায়েলের একটি প্রতিনিধি দল নিয়ে মিসর সফরে যান তিনি। হুলাতা সেখানে আব্বাস কামেল এবং মিসরের গোয়েন্দা কর্মকর্তা আহমেদ আবদুল খালেকের সঙ্গে সাক্ষাৎ করেন।

এদিকে অধিকৃত পশ্চিম তীরে অভিযান চলাকালে চার ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েলি বাহিনী। পশ্চিম তীরে হামাসের শক্তি বৃদ্ধি ঠেকাতে চলমান ইসরায়েলি অভিযানের সময় রবিবার এদের হত্যা করা হয় বলে ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে। এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী নাফতালি বেনেট বলেছেন, ইসরায়েলি বাহিনী হামাসের গেরিলাদের বিরুদ্ধে অভিযান শুরু করে। তবে তিনি হতাহতের কোনো উল্লেখ করেননি এবং ইসরায়েলের সামরিক মুখপাত্রও অভিযানের বিষয়ে তাৎক্ষণিকভাবে কোনো মন্তব্য করেননি বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

ফিলিস্তিনের গাজা ভূখণ্ডের নিয়ন্ত্রণকারী হামাস পশ্চিম তীরে শক্তি অর্জন করে তাদের প্রতিদ্বন্দ্বী পশ্চিমা সমর্থিত ফিলিস্তিনি কর্তৃপক্ষকে (পিএ) চ্যালেঞ্জ করতে চায়, এমনটি জানিয়ে দীর্ঘ দিন ধরে উদ্বেগ প্রকাশ করে আসছেন ইসরায়েলি কর্মকর্তারা।

ফিলিস্তিনি কর্তৃপক্ষের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, জেরুজালেমের উত্তরপশ্চিমে পশ্চিম তীরের বিদ্দু গ্রামে তিন ফিলিস্তিনিকে আর জেনিন শহরের নিকটবর্তী বুরকিন গ্রামে অপরজনকে হত্যা করে ইসরায়েলি বাহিনী। ইসরায়েলে প্রধান রেডিও স্টেশন ও সংবাদ ওয়েবসাইটগুলো জানিয়েছে, হামাস সদস্যদের ধরার জন্য পশ্চিম তীরের বিভিন্ন এলাকায় চালানো অভিযানে অন্তত চার ফিলিস্তিনি ‘জঙ্গি’ নিহত হয়েছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close