প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ সেপ্টেম্বর, ২০২১

উচ্চতা কমছে বিশ্বের লম্বা জাতির

বিশ্বের সবচেয়ে লম্বা জাতির দেশ নেদারল্যান্ডস। কিন্তু গত কয়েক দশকে ডাচদের উচ্চতা কমছে। সাম্প্রতিক তথ্য বলছে, নেদারল্যান্ডসের মানুষ দিন দিন বেঁটে হয়ে যাচ্ছে। বিগত দশকে গড়ে এক সেন্টিমিটার বেটে হয়েছে দেশটির শিশুরা। খবর সিএনএনের।

গবেষকরা বলছেন, ১৯৮০ সালে জন্ম নেওয়া ডাচদের চেয়ে ২০০১ সালে জন্ম নেওয়া ডাচরা গড়ে এক সেন্টিমিটার খাটো হচ্ছে। একই সময়ে মেয়েদের ক্ষেত্রে ১.৪ সেন্টিমিটার কম। এই গবেষণার জন্য নেদারল্যান্ডসের ১৯ থেকে ৬০ বছর বয়সি ৭ লাখ ১৯ হাজার ব্যক্তির তথ্য বিশ্লেষণ করা হয়।

বর্তমানে ১৯ বছর বয়সি ডাচ তরুণদের গড় উচ্চতা ৬ ফুট, আর তরুণীদের উচ্চতা ৫ ফুট ৭ ইঞ্চি। ১৯৮০ সালে জন্ম নেওয়া ব্যক্তিরা তারুণ্যে পা দেওয়ার পর যে উচ্চতার অধিকারী হয়েছিলেন, তাদের তুলনায় ২০০১ সালে জন্ম নেওয়া তরুণরা গড়ে শূন্য দশমিক ৩৪ ইঞ্চি বেঁটে। মেয়েদের ক্ষেত্রে উচ্চতার এই পার্থক্য শূন্য দশমিক ৫৫ ইঞ্চির মতো।

নেদারল্যান্ডসের পরিসংখ্যান দপ্তরের তথ্য মতে, নাগরিকদের গড় উচ্চতা গত শতাব্দীতে পর্যাক্রমে বাড়লেও ১৯৮০ সালের দিকে তা বন্ধ হয়ে যায়। মূলত ২০০০ হাজার সালের পর থেকে ডাচদের গড় উচ্চতা কমতে শুরু করে।

উচ্চতা কমার পেছনে অভিবাসন ও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসকে দায়ী করা হচ্ছে। জলবায়ু পরিবর্তনের কারণেও এমনটা হতে পারে বলে ধারণা করা হচ্ছে। ইম্পেরিয়াল কলেজের গ্লোবাল এনভায়রনমেন্ট হেলথের প্রধান অধ্যাপক মাজিদ বলেছেন, ডাচদের উচ্চতা সত্যিই কমছে কি না, তা নিশ্চিত হতে আরো কয়েক বছর লেগে যাবে। তিনি বলেন, সত্যই যদি ডাচরা খাটো হতে থাকে, তাহলে এর প্রধান কারণ পুষ্টি।

তবে উচ্চতা কমার বিষয়টি সামনে আসলেও, এখনো বিশ্বের উঁচু জাতির তালিকায় ডাচদের নামই রয়েছে। এখনো বিশ্বের মানুষের কাছে রহস্যের বিষয়, কেন ডাচরা এত লম্বা। জনপ্রিয় একটি প্রচলিত কথা রয়েছে, পনিরপ্রেমী ডাচরা বেশি বেশি দুগ্ধজাতীয় খাবার খায় বলেই তাদের দৈহিক বৃদ্ধি বেশি। অবশ্য বিজ্ঞানীরা এতে একমত নন। তবে বংশগত কারণ ও পরিবেশের একটি প্রভাব তো রয়েছেই।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close