প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০২১

তালেবানের কাছ থেকে চিঠি পেয়েছেন গুতেরেস

জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, তিনি তালেবানের কাছ থেকে একটি চিঠি পেয়েছেন। এই চিঠিতে তালেবান উল্লেখ করেছে, তাদের সদস্যরা জাতিসংঘের কর্মীদের সুরক্ষা দেবেন। এ ছাড়া নারী অধিকার নিয়েও কথা বলেছে তারা।

রাশিয়ার বার্তা সংস্থা স্পুতনিককে গুতেরেস বলেন, ‘ত্রাণসহায়তা নিয়ে তালেবানের সঙ্গে আমাদের আলোচনা হয়েছে। কোনো ধরনের বৈষম্য ছাড়া আফগানিস্তানজুড়ে মানবিক সহায়তা কার্যক্রম বাড়ানো, জাতিসংঘে কর্মরতদের সুরক্ষা, নারী অধিকার ইস্যুতেও তালেবানের সঙ্গে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন তিনি।’

গুতেরেস বলেন, তালেবানের সঙ্গে এসব ইস্যুতে গঠনমূলক ও ইতিবাচক আলোচনা হয়েছে। এসব ইস্যুতে তালেবান বিভিন্ন ধরনের প্রতিশ্রুতি দিয়েছে।

তালেবানের সঙ্গে জাতিসংঘের এই আলোচনা শুরু হয়েছে চলতি মাসের শুরুর দিকে। এজন্য জাতিসংঘের দূত মার্টিন গ্রিফিতস আফগানিস্তানের রাজধানী কাবুলে গেছেন।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয় তালেবান। এর আগে থেকেই বিভিন্ন দেশ তাদের নাগরিকদের সরিয়ে নিচ্ছিল। এ সময় বিভিন্ন আন্তর্জাতিক প্রতিষ্ঠানও তাদের কর্মীদের সরিয়ে নিয়েছে। তালেবান ক্ষমতায় আসার পর থেকে সেখানে বেশ কিছু পরিবর্তন এসেছে। সেখানে নারীরা আর কর্মক্ষেত্রে যেতে পারছেন না। বিভিন্ন রাজ্যে নোটিস দিয়ে নারীদের কর্মস্থলে যেতে নিষেধ করা হয়েছে। এ ছাড়া তালেবান ক্ষমতায় আসায় অনেকে দেশ ছেড়ে পালাতে বাধ্য হয়েছেন। এসব নিয়ে উদ্বেগও প্রকাশ করেছে আন্তর্জাতিক মহল।

এদিকে তালেবান ক্ষমতায় আসায় অনেক দেশ তাদের সাহায্য দেওয়া বন্ধ করে দিয়েছে। ফলে আফগানিস্তানে মানবিক সংকট দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে সতর্কবার্তা উচ্চারণ করেছে জাতিসংঘ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close