প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৯ সেপ্টেম্বর, ২০২১

তালেবানের সঙ্গে সংলাপের উদ্যোগ ইমরান খানের

আফগানিস্তানে একটি অন্তর্ভুক্তিমূলক সরকার প্রতিষ্ঠায় তালেবানের সঙ্গে সংলাপের উদ্যোগ নিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আফগানিস্তানের প্রতিবেশী তাজিকিস্তানে দুই দিনের সফরে দেশটির ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের পর ইমরান খান নিজেই তার এমন উদ্যোগের বিষয়টি নিশ্চিত করেছেন। খবর জিও টিভির।

২০তম সাংহাই কোঅপরারেশন অর্গানাইজেশন কাউন্সিলের সম্মেলনে অংশ নিতে তাজিকিস্তানে এ সফরে যান ইমরান। আফগানিস্তানের প্রতিবেশী ইরান, কাজাখস্তান ও উজবেকিস্তানের নেতারাও এতে অংশ নেন। সম্মেলনে ভার্চুয়ালি অংশ নেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

ইমরান খান বলেন, তাজিক, হাজারা ও উজবেক নৃগোষ্ঠীর সদস্যদের একটি অন্তর্ভুক্তিমূলক গঠনের জন্য তিনি তালেবানের সঙ্গে সংলাপের ব্যাপারে উদ্যোগী হয়েছেন।

টুইটারে দেওয়া পোস্টে ইমরান বলেন, তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে আফগানিস্তানের প্রতিবেশী দেশগুলোর নেতাদের সঙ্গে বৈঠক হয়েছে। বিশেষ করে তাজিক প্রেসিডেন্ট ইমামালি রাহমানের সঙ্গে দীর্ঘ আলোচনার পর তালেবানের সঙ্গে একটি সংলাপ শুরু করেছি যাতে তাদের অন্তর্ভুক্তিমূলক সরকারে তাজিক, হাজারা এবং উজবেক জনগোষ্ঠীরও অংশগ্রহণ থাকে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, ৪০ বছরের সংঘাতের পর এই অন্তর্ভুক্তি একটি স্থিতিশীল আফগানিস্তান নিশ্চিত করবে। আফগানিস্তানের স্থিতিশীলতা শুধু তার নিজের জন্যই নয়, বরং পুরো অঞ্চলের জন্যই জরুরি।

এদিকে তাজিকিস্তানের সম্মেলনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত হয়ে মোদি তালেবানের নতুন সরকার ক্ষমতায় আসা নিয়ে শঙ্কা প্রকাশ করেন। তিনি বলেন, ভারতসহ প্রতিবেশী দেশগুলোতে সন্ত্রাসবাদ আরও মাথাচাড়া দিতে পারে। সন্ত্রাসবাদ রুখতে দেশটির পরিস্থিতিকে গুরুত্ব দিয়ে আঞ্চলিক সহযোগিতা বাড়াতে হবে।

তালেবানের কাবুল দখলের বিষয়টি টেনে মোদী বলেন, আফগানিস্তানে ক্ষমতার পরিবর্তন অন্তর্ভুক্তিমূলক হয়নি, বরং আলোচনা ছাড়াই হয়েছে। আমাদের মতো প্রতিবেশী দেশগুলোর ওপর এর বিরূপ প্রভাব পড়তে পারে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close