প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৬ সেপ্টেম্বর, ২০২১

হংকংয়ে ৯ গণতন্ত্রপন্থির কারাদণ্ড

তিয়ানআনমেন স্কয়ারে কথিত দমনপীড়ন স্মরণে গত বছরের এক অননুমোদিত কর্মসূচিতে অংশ নেওয়ার দায়ে হংকংয়ের ৯ গণতন্ত্রপন্থি কর্মীকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। ৬ থেকে ১০ মাসের দণ্ড পাওয়া এ কর্মীরা গত বছর আলো জ্বালিয়ে বেইজিংয়ের তিয়ানআনমেন স্কয়ারে ১৯৮৯ সালে হওয়া কথিত ওই দমনপীড়নে হতাহতদের স্মরণ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন। খবর বিবিসির।

যুক্তরাজ্যের কাছ থেকে ১৯৯৭ সালে চীনের হাতে যাওয়া হংকংয়ে প্রতি বছরের ৪ জুন তিয়ানআনমেন স্কয়ারে স্মরণ অনুষ্ঠানে বিশ্বের মধ্যে সবচেয়ে বড় আলোক প্রজ্বালন কর্মসূচি হয়। করোনাভাইরাস মহামারির কারণে শহরটিতে সমাবেশ করা নিয়ে কড়া বিধিনিষেধ থাকায় পুলিশ গত বছর ও এ বছর জুনে আলো জ্বালানোর কর্মসূচি করার অনুমতি দেয়নি।

তবে কর্তৃপক্ষের নিষেধাজ্ঞা সত্ত্বেও ২০২০ সালে কয়েক হাজার লোক একত্রিত হয়ে, মোম জ্বালিয়ে তিয়ানআনমেন বার্ষিকী পালন করেছে। ওই কর্মসূচির আয়োজন করা ৯ গণতন্ত্রপন্থি কর্মীকে বুধবার বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়ার পাশাপাশি আরো তিন কর্মীকে স্থগিত সাজা দেওয়া হয়েছে।

জলা আদালতের বিচারক আমান্ডা উডকক বলেছেন, ‘আসামিরা একটি সত্যিকারের জনস্বাস্থ্য সংকটকে অবজ্ঞা ও উপেক্ষা করেছেন। তারা ভুল ও উদ্ধতভাবে বিশ্বাস করেছেন যে, তাদের উদ্দেশ্য জনসাধারণের সুরক্ষা কিংবা গুরুতর স্বাস্থ্যঝুঁকি থেকে জনগণের বাঁচার অধিকারের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।’

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close