প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৪ সেপ্টেম্বর, ২০২১

পরিবেশ রক্ষায় বছরে মৃত্যু দুই শতাধিক

জলবায়ু পরিবর্তনের প্রভাব পড়েছে প্রাকৃতিক পরিবেশের ওপর। সৃষ্টি হচ্ছে দাবানল। পুড়ছে বনভূমি। আর এই বনভূমি, জলরাশি ও অন্যান্য প্রাকৃতিক সম্পদ রক্ষা করতে গিয়ে ২০২০ সালে প্রাণ হারিয়েছেন ২২৭ জন। পরিবেশ ও মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা গ্লোবাল উইটনেসের প্রতিবেদনে গতকাল সোমবার এই চিত্র উঠে এসেছে। খবর সিএনএনের।

পরিবেশ ও মানবাধিকার পর্যবেক্ষক সংস্থা গ্লোবাল উইটনেস বিশ্বব্যাপী ২০২০ সালের তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করেছে। তাদের বিশ্লেষণে দেখা গেছে, যে প্রতি সপ্তাহে গড়ে চারজনের বেশি মানুষ পরিবেশ রক্ষা করতে গিয়ে মারা গেছেন। প্রতিষ্ঠানটি বলছে, পরিবেশ রক্ষায় নিয়োজিত কর্মীর রেকর্ড মৃত্যু হয়েছে ২০২০ সালেই। এর মধ্যে লাতিন আমেরিকার দেশগুলোতে মৃত্যুর হার সবেচেয়ে বেশি। আর এই অঞ্চলের সবচেয়ে ক্ষতিগ্রস্ত দেশ কলম্বিয়া। সেখানে মারা গেছেন কমপক্ষে ৬৫ জন। দ্বিতীয় অবস্থানে মেক্সিকো। এখানে এক তৃতীয়াংশ বনরক্ষক মারা গেছেন বন উজাড় ঠেকাতে গিয়ে। অনেকে চোরাকারবারীদের হামলায় প্রাণ হারান। এদিকে লাতিন আমেরিকার বাইরে একমাত্র দেশ ফিলিপাইন যেখানে গাছ কাটা ঠেকাতে গিয়ে মারা গেছেন ২৯ জন।

গ্লোবাল টাইমসের তথ্যমতে, ২০২০ সালে পরিবেশ রক্ষায় যেসব মানুষ মারা গেছেন, মোট সংখ্যার অর্ধেকের বেশি মারা গেছেন ফিলিপাইন, মেক্সিকো ও কলম্বিয়ায়। সাম্প্রতিক বছরগুলোয় সবচেয়ে কম মানুষ মারা গেছেন ২০১৩ সালে ৯২ জন। এর আগের বছর, অর্থাৎ ২০১২ সালে মারা গেছেন ১৩৯ জন। ২০১৪ সালে মারা গেছেন ১১৫ জন। এ ছাড়া ২০১৫ সালে ১৮৫, ২০১৬ সালে ১৯৮, ২০১৭ সালে ২০১, ২০১৮ সালে ১৬৭ ও ২০১৯ সালে ২১২ জন মারা যান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close