প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১২ সেপ্টেম্বর, ২০২১

৫ পরিকল্পনাকারীর বিচার কত দূর!

নিউইয়র্কের ওয়ার্ল্ড ট্রেড সেন্টার, ভার্জিনিয়ায় মার্কিন সামরিক বাহিনীর সদর দপ্তরে হামলার ২০ বছর পার হলেও এর ছক কষা ও পরে বাস্তবায়নের অভিযোগে গ্রেপ্তার ৫ সন্দেহভাজনের বিচারপূর্ব শুনানিই এখনো শেষ হয়নি।

কিউবার গুয়ানতানামো বে’র সুরক্ষিত সামরিক আদালতকক্ষে ৯ বছর ধরে মামলাটি চলছে। কোভিড-১৯ মহামারির কারণে দেড় বছর পর গত সপ্তাহ থেকে সশরীরে উপস্থিত শুনানির কার্যক্রম ফের শুরু হয়েছে। কিন্তু কবে যে এই পর্ব শেষ হবে, তার সদুত্তর নেই কারো কাছেই। খবর সিএনএনের।

কর্মকর্তা বদল, আদালতে অনিষ্পন্ন অবস্থায় পড়ে থাকা কয়েকডজন ইস্যু- এসবের মধ্যে ২০ বছর আগের ১১ সেপ্টেম্বরে সন্ত্রাসী হামলায় নিহত প্রায় তিন হাজার মানুষের পরিবারের সদস্যদের ন্যায়বিচার পাওয়ার আকুতি আটকা পড়ে আছে। ২০২০ সালের ফেব্রুয়ারির পর সশরীরে উপস্থিত শুনানির প্রথম সপ্তাহের বেশির ভাগ সময়ুজুড়ে দুই পক্ষের আইনজীবীরাই মামলার দায়িত্বে আসা সর্বশেষ বিচারকের অভিজ্ঞতা এবং হেফাজতে নির্যাতন ও মৃত্যুদ-ের সাজাসহ বিভিন্ন বিষয়ে তার জ্ঞান নিয়ে প্রশ্ন করে সময় কাটিয়েছেন।

সপ্তাহের শেষ শুনানির দিন শুক্রবার অবশ্য তারা অনিষ্পন্ন একটি বিষয় নিয়ে তর্ক বিতর্কে অংশ নিয়েছেন। ‘ব্ল্যাক সাইটস’ নামে পরিচিত সিআইএর বিভিন্ন গোপন আস্তানায় বন্দিদের আটক ও জিজ্ঞাসাবাদের বিষয়ে আসামি পক্ষের আইনজীবীরা মার্কিন সরকারের কাছ থেকে কী পরিমাণ তথ্য পাবেন, তা নিয়েই আদালতে এই ‘মোশন’ চলছে।

যে ৫ জনের বিরুদ্ধে অভিযোগ নিয়ে এই শুনানি চলছে, তাদের মধ্যে খালিদ শেখ মোহাম্মদও আছেন, যাকে বলা হয় ৯/১১ হামলার ‘মাস্টারমাইন্ড’। সিআইএর গোপন আস্তানায় ব্যাপক নির্যাতনের ফলে ৫ সন্দেহভাজনই নানাবিধ স্বাস্থ্য সমস্যায় ভুগছেন বলে অভিযোগ তাদের আইনজীবীদের।

বারাক ওবামা প্রশাসনের আমলে, ২০১২ সালে এই ৫ জনকে প্রথম আদালতে তোলা হয়েছিল। এরপর বাদী ও আসামি পক্ষের আইনজীবীর তালিকায় কয়েক দফা পরিবর্তন এসেছে। শুধু তাই নয়, বিচারকও বদলেছে কয়েকবার। এখন দায়িত্বে আসা কর্নেল ম্যাথু ম্যাককলের আগে আরো তিনজন সশরীরে শুনানিতে বিচারকের দায়িত্ব পালন করেছেন। সামরিক কমিশনে মামলা চলায় এখানে নির্ধারিত সময়ের জন্য বিচারকদের নিয়োগ দেওয়া হয়, বিচারক নিয়োগ দেয় সামরিক বাহিনী। বিচারকদের সামরিক বাহিনীর সদস্যও হতে হয়। ম্যাককল মার্কিন বিমানবাহিনীর সদস্য। তাকে গত বছরের অক্টোবরে প্রথম এ মামলায় বিচারক করা হয়েছিল। সামরিক কমিশনে বিচারকের দায়িত্ব পালন করতে দুই বছরের অভিজ্ঞতা প্রয়োজন; তা না থাকায় আইনজীবীরা সে সময় তার নিয়োগ নিয়ে প্রশ্ন তুললে ম্যাককল নিজেকে সরিয়ে নেন।

বিচারক হিসেবে ২ বছরের অভিজ্ঞতা অর্জিত হওয়ার পর চলতি বছরের আগস্টে সামরিক বাহিনী তাকে ফের এই মামলার দায়িত্ব দেয়।

 

 

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close