প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ আগস্ট, ২০২১

লেবাননে ইসরায়েল বিমান হামলা

লেবাননের শিয়া ইসলামপন্থি রাজনৈতিক দল ও সশস্ত্র গোষ্ঠী হিজবুল্লাহর রকেট হামলার জবাবে দেশটির দক্ষিণাঞ্চলে বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। গতকাল দেশটির সামরিক বাহিনীর তরফ থেকে দেওয়া এক বিবৃতিতে এ তথ্য জানানো হয়েছে। সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছে, ‘লেবাননের যে এলাকা ও অবকাঠামোগুলো থেকে সম্প্রতি ইসরায়েলকে লক্ষ্য করে রকেট ছোড়া হয়েছিল, সেসব স্থানে বিমান হামলা চালানো হয়েছে।’ এ ছাড়া আগে রকেট হামলা চালানো হতো- দক্ষিণ লেবাননের এমন একটি লক্ষ্যেও আঘাত হানা হয়েছে বলে জানিয়েছে ইসরায়েলের সামরিক বাহিনী।

লেবাননে হেজবুল্লাহর মালিকানাধীন টেলিভিশন চ্যানল আল মানার জানিয়েছে, ইসরায়েলের সীমান্ত থেকে প্রায় ১২ কিলোমিটার দূরে লেবাননের মাহমুদিয়া শহরের প্রান্তীয় দুই এলাকায় ইসরায়েলি যুদ্ধবিমানগুলো হামলা চালিয়েছে।

বুধবার লেবানন থেকে ছোড়া দুটি রকেট ইসরায়েলে গিয়ে পড়ার পর গোলাবর্ষণ করে তার জবাব দিয়েছিল ইসরায়েল, এবার বিমান হামলাও চালালো তারা। লেবাননের সীমান্ত এলাকার কাছে ইসরায়েলের কিরিয়াত শমোনো শহর সংলগ্ন এলাকায় রকেট হামলা ঘটে। এ বিষয়ে ইসরায়েলের সামরিক বাহিনীর বিবৃতিতে বলা হয়েছিল, লেবানন থেকে ইসরায়েলি ভূখ- লক্ষ্য করে তিনটি রকেট ছোড়া হয়েছে। এরমধ্যে একটি ইসরায়েলি সীমান্তের কাছে আছড়ে পড়ে এবং অন্য দুটি ইসরায়েলের ভেতরে আঘাত হেনেছে।

বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবারের হামলার দায় কেউ দায় স্বীকার না করলেও লেবাননের দক্ষিণাঞ্চলের যে এলাকাগুলো থেকে ইসরায়েলে রকেট হামলা চালানো হয়েছিল সেসব এলাকা ইরান সমর্থিত হিজবুল্লাহ গেরিলাদের নিয়ন্ত্রণাধীন। তবে ওই রকেট হামলায় কোনো হতাহতের ঘটনা ঘটেনি। লেবাননের হিজবুল্লাহ গেরিলাদের সঙ্গে ২০০৬ সালে ইসরায়েলের এক যুদ্ধের পর থেকে দুই দেশের সীমান্ত মোটামুটি শান্ত ছিল। দেশটির দক্ষিণাঞ্চলে হিজবুল্লাহর শক্তিশালী ঘাঁটি রয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close