প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৬ আগস্ট, ২০২১

হাসপাতালে রোগীর চাপ

জাপানে জরুরি অবস্থা জারির পরামর্শ

জাপানের করোনা পরিস্থিতির আরো অবনতি ঘটেছে। গত বুধবার রাষ্ট্রীয় সম্প্রচারমাধ্যমে এনএইচকে নতুন করে আরো ১৪ হাজার ২০৭ জনের কোভিড শনাক্তের খবর দিয়েছে। এদিন দেশটির করোনাভাইরাস বিষয়ক উপদেষ্টা প্যানেলের প্রধান পরিস্থিতি মোকাবিলায় বর্তমানে বিভিন্ন স্থানে জারি থাকা জরুরি অবস্থা সারা দেশে কার্যকরের আহ্বান জানিয়েছেন।

অতি সংক্রামক ভারতীয় ডেল্টা ভ্যারিয়েন্ট ছড়িয়ে পড়ার পর থেকে জাপানের বিভিন্ন স্থানে করোনা পরিস্থিতির আরো অবনতি ঘটে। গত বুধবার সংক্রমণের বাড়বাড়ন্তের জন্য এই ভ্যারিয়েন্টকে দায়ী করছে ন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফেকশাস ডিজিজেস। সংস্থাটি বলছে, এ মাসের গোড়ার দিকে ক্যান্টো অঞ্চলে প্রায় ৯০ শতাংশ এবং কানসাই অঞ্চলে প্রায় ৬০ শতাংশ নতুন সংক্রমণের জন্য দায়ী এই ভ্যারিয়েন্ট। করোনাভাইরাস বিষয়ক উপদেষ্টা প্যানেলের প্রধান ওমি শিগেরু বুধবার পার্লামেন্টের নিম্নকক্ষে এক বৈঠকে এ নিয়ে কথা বলেন। তিনি বলেন, চলমান সংক্রমণ বৃদ্ধির পেছনে একটি নিশ্চিত উপাদান হচ্ছে ডেল্টা ভ্যারিয়েন্ট। তিনি বলেন, কয়েক মাস ধরে বলবৎ থাকা নিয়ন্ত্রণের পর করোনাভাইরাস এবং জরুরি অবস্থায় মানুষ অভ্যস্ত হয়ে পড়েছে।

করোনাভাইরাস সংক্রমণের ঊর্ধ্বগতিতে অলিম্পিক আয়োজক শহর টোকিওসহ দেশজুড়ে স্বাস্থ্য ব্যবস্থার ওপর পড়া ভয়াবহ চাপ নিয়ে উদ্বিগ্ন জাপানের কর্তৃপক্ষ দেশের আরো আটটি প্রশাসনিক কাঠামোকে জরুরি বিধিনিষেধের আওতায় আনছে।

সাম্প্রতিক সপ্তাহগুলোতে শনাক্ত রোগীর ঊর্ধ্বগতি টোকিওর অলিম্পিক আয়োজনেও ছায়া ফেলেছে। ২৩ জুলাই থেকে শুরু হওয়া বৈশ্বিক এ ক্রীড়াযজ্ঞ রবিবার শেষ হওয়ার কথা।

বুধবার জাপানের এ রাজধানীতে ৪ হাজার ১৬৬ নতুন কোভিড রোগী শনাক্ত হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত সরকারি হিসাবেই আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৯ লাখ ৬৬ হাজার ৯০৭ জনে; যে হারে নতুন রোগী শনাক্ত হচ্ছে তাতে এই সংখ্যা ১০ লাখ পেরোতে সময় লাগবে না বলে অনুমান পর্যবেক্ষকদের। ‘সংক্রমণ বাড়ছে অভাবনীয় গতিতে। হাসপাতালগুলোর পরিস্থিতি ভয়াবহ,’ গুরুতর কোভিড রোগীর সংখ্যা দুই সপ্তাহের ব্যবধানে দ্বিগুণ হয়ে গেছে জানিয়ে বলেছেন জাপানের অর্থমন্ত্রী ইয়াসুতোশি নিশিমুরা।

পরিস্থিতি মোকাবিলায় বিশেষজ্ঞ প্যানেলের অনেকে জাপানজুড়ে জরুরি অবস্থা জারির পক্ষে বলছেন, সংবাদ সম্মেলনে এমনটাই জানিয়েছেন নিশিমুরা।

জাপানের মেডিকেল অ্যাসোসিয়েশনও দেশজুড়ে জরুরি অবস্থা জারির পরামর্শ দিয়েছে বলে জানিয়েছে রয়টার্স।

সংক্রমণের ঊর্ধ্বগতি মোকাবিলায় দেশটির কর্তৃপক্ষ আগেই টোকিওসহ ছয়টি প্রশাসনিক কাঠামোতে ৩১ আগস্ট পর্যন্ত জরুরি অবস্থা জারি করে। এর পাশাপাশি আরো পাঁচটি প্রশাসনিক কাঠামোতে দেওয়া হয়েছিল ‘আধা-জরুরি অবস্থা’। বৃহস্পতিবার কর্তৃপক্ষ এ বিধিনিষেধের আওতা বাড়ানোর ঘোষণা দিলেও তা রবিবার থেকে কার্যকর হবে বলে মনে করা হচ্ছে।

অলিম্পিক গেমসের আয়োজকরা বৃহস্পতিবার খেলা-সংশ্লিষ্ট নতুন ৩১ জনের দেহে ভাইরাসের উপস্থিতি শনাক্তের খবর নিশ্চিত করেছেন। এ নিয়ে ১ জুলাই থেকে অলিম্পিক সংশ্লিষ্ট কোভিড রোগীর সংখ্যা গিয়ে দাঁড়াল ৩৫৩ তে।

টোকিও এবং পাঁচটি জেলা বর্তমানে জরুরি অবস্থার আওতায় রয়েছে। ওমি বলেন, দেশজুড়ে জরুরি অবস্থা ঘোষণা করা হবে কি না এবং তা করা হলে কোন পদক্ষেপ গ্রহণ করতে হবে, সরকারের উচিত হবে তা নিয়ে আলোচনা করা।

প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা সোমবার সরকারের নতুন নীতি ঘোষণা করেছেন। এতে বলা হয়েছে, মারাত্মক উপসর্গ যাদের নেই এমন রোগীদের বাড়িতে থেকে চিকিৎসা নিতে বলা হবে। মঙ্গলবার সুগা চিকিৎসা সমিতির নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় তিনি করোনা রোগীদের চিকিৎসার বিষয়ে কথা বলেন। বাড়ি কিংবা হাসপাতালের বাইরে রোগীদের জন্য বিকল্প খোলা রাখারও পরামর্শ দেন উপদেষ্টা প্যানেলের প্রধান ওমি শিগেরু। সূত্র: এনএইচকে, জাপান টাইমস।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close