প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৫ আগস্ট, ২০২১

এথেন্সে দাবানলে পুড়ছে ঘরবাড়ি

গ্রিসের রাজধানী এথেন্সের উত্তরে অনিয়ন্ত্রিত একটি দাবানলের তা-বে কয়েক ডজন বাড়িঘর পুড়ে গেছে। ৩০ বছরেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে ভয়াবহ দাবদাহের মধ্যে ৮১টি পৃথক অগ্নিকা- মোকাবিলা করছে দেশটি।

কর্তৃপক্ষ এরই মধ্যে বেশ কয়েকটি এলাকার বাসিন্দাদের নিরাপদ আশ্রয়ে সরে যাওয়ার নির্দেশ দিতে বাধ্য হয়েছে। মঙ্গলবার দিবাগত রাতে পাঁচ শতাধিক দমকল কর্মী ৯টি হেলিকপ্টার, সাতটি এয়ারক্রাফট ও ৩০৫ জন পুলিশ সদস্যের সহায়তায় পারনিথা পর্বতের নিচের দিককার ঢালের ব্যাপক গাছপালাসমৃদ্ধ ভেরিমপপি ও অ্যাডামস শহরতলীর আগুন নেভাতে প্রাণপণ লড়াই করছিলেন। খবর আলজাজিরা ও রয়টার্সের।

গ্রিসের বেসামরিক সুরক্ষা উপমন্ত্রী নিকোস হারদালিয়াস বলেছেন, দেশের জন্য খুবই সংকটময় দিন, চরম আবহাওয়ার কারণে গত ২৪ ঘণ্টায় বনে পৃথক ৮১টি আগুনের খবর পেয়েছি আমরা।

সাম্প্রতিক দিনগুলোতে ৪০ ডিগ্রি সেলসিয়াসের ওপর তাপমাত্রা এবং তীব্র বাতাস গ্রিসের বিভিন্ন অঞ্চলে দাবানল উসকে দিয়েছে। মঙ্গলবার দেশটির কোথাও কোথাও ৪৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড হয়েছে বলেও রয়টার্স জানিয়েছে। এথেন্সের উত্তরের অগ্নিকা- ভেরিমপপি, অ্যাডামস ও থ্রাকোমাকেদোনাস শহরের অসংখ্য বাড়ি পুড়িয়েছে, এখানকার বাসিন্দাদের ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য করেছে।

সারা রাত ধরে আমরা আমাদের লড়াই অব্যাহত রাখব। জীবন বাঁচানোই আমাদের অগ্রাধিকার, বলেছেন নিকোস। কর্তৃপক্ষ এরই মধ্যে কাছাকাছি এলাকার সাবেক রাজকীয় স্থাপনা তা থেকে মূল্যবান সবকিছু সরিয়ে নিয়েছে; বেসামরিক সুরক্ষা সেবা বিভাগ অলিম্পিক ভিলেজের বাসিন্দাদের ঘর ছেড়ে দিতে বলেছে। ওই বাসিন্দারা রাষ্ট্রের খরচে সুনির্দিষ্ট কিছু হোটেলে থাকতে পারবেন।

শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে সাতজনকে হাসপাতালে নিয়ে যেতে হয়েছে। এর আগে একটি সামার ক্যাম্প থেকে সব শিশুকে সরিয়ে নেওয়া হয় এবং এথেন্সের ২০ কিলোমিটার উত্তরের ভেরিমপপি, অ্যাডামস ও থ্রাকোমাকেদোনাসের শহরতলী থেকে সবাইকে নিরাপদে সরে যেতে বলা হয়। ওই নির্দেশের পরও অনেকে বাগানে পানি ছিটানোর হোস পাইপ দিয়ে নিজেদের বাড়িঘর রক্ষার উদ্দেশে রয়ে গেছেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close