প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ০৪ আগস্ট, ২০২১

ভারতে ২৪ ভুয়া বিশ্ববিদ্যালয়

ভারতের বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২৪টি শিক্ষাপ্রতিষ্ঠানকে ভুয়া ঘোষণা করেছে। একই সঙ্গে আরো দুটি প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের প্রমাণ পাওয়া গেছে। গত সোমবার ভারতের কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান পার্লামেন্টে এক লিখিত প্রশ্নের জবাবে এসব তথ্য জানান। খবর এনডিটিভির।

শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বলেন, ‘শিক্ষার্থী, অভিভাবক, সাধারণ মানুষ এবং ইলেকট্রনিক, প্রিন্ট মিডিয়ার মাধ্যমে পাওয়া অভিযোগের ভিত্তিতে ইউজিসি ২৪টি প্রতিষ্ঠানকে ভুয়া বিশ্ববিদ্যালয় ঘোষণা করেছে।’ তিনি আরো বলেন, ‘পাশাপাশি ভারতীয় শিক্ষা পরিষদ, লক্ষৌ, উত্তরপ্রদেশ এবং ইন্ডিয়ান ইনস্টিটিউট অব প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট (আইআইপিএম), কুতুব এনক্লেভ, দিল্লি নামের দুটি প্রতিষ্ঠান ১৯৫৬ সালের ইউজিসি আইন লঙ্ঘন করে পরিচালিত হচ্ছে বলে জানা গেছে।’ এই দুটি প্রতিষ্ঠানের অনিয়মের বিষয়টি আদালতের বিবেচনাধীন রয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী।

সবচেয়ে বেশি আটটি ভুয়া বিশ্ববিদ্যালয় রয়েছে উত্তরপ্রদেশে। এগুলো হলো বারানসী সংস্কৃত বিশ্ববিদ্যালয়, বারানসী; মহিলা গ্রাম বিদ্যাপিঠ, এলাহাবাদ; গান্ধী হিন্দি বিদ্যাপিঠ, এলাহাবাদ; ন্যাশনাল ইউনিভার্সিটি অব ইলেকট্রো কমপ্লেক্স হোমিওপ্যাথি, কানপুর; নেতাজি সুভাষ চন্দ্র বোশ ওপেন ইউনিভার্সিটি, আলিগড়; উত্তরপ্রদেশ বিশ্ববিদ্যালয়, মথুরা; মহারানা প্রতাপ শিক্ষা নিকেতন বিশ্ববিদ্যালয়, প্রতাপগড় এবং ইন্দ্রপ্রষ্ঠা শিক্ষা পরিষদ, নয়ডা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close