প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ জুলাই, ২০২১

বিশ্বে করোনায় আরো ৭ হাজার মৃত্যু

প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে বিশ্বে গত ২৪ ঘণ্টায় আরো ৭ হাজার ৩৮৭ জনের মৃত্যু হয়েছে। এ সময়ে নতুন রোগী শনাক্ত হয়েছে ৪ লাখ ৪৩ হাজার ৬৮ জন। গতকাল সকাল সাড়ে ৮টায় আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য পাওয়া গেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ তথ্যানুযায়ী, সারা বিশ্বে এখন পর্যন্ত করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে ১৯ কোটি ৫৩ লাখ ৪৫ হাজার ৫১৬ জন। এরমধ্যে মারা গেছেন ৪১ লাখ ৮২ হাজার ৮২৮ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে উঠেছেন ১৭ কোটি ৭১ লাখ ৮২ হাজার ৬২৫ জন।

করোনা সংক্রমণ ও মৃত্যুতে এখনো বিশ্বে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত হয়েছে ৩ কোটি ৫২ লাখ ৮৭ হাজার ২৬৯ জনের। তাদের মধ্যে মারা গেছেন ৬ লাখ ২৭ হাজার ৩৯ জন। আর সুস্থ হয়েছেন ২ কোটি ৯৫ লাখ ৪৮ হাজার ৪৬৮ জন।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৩ কোটি ১৪ লাখ ৩৯ হাজার ৭৬৪ জন। তাদের মধ্যে মারা গেছেন ৪ লাখ ২১ হাজার ৪১১ জন।

তৃতীয় অবস্থানে রয়েছে লাতিন আমেরিকার দেশ ব্রাজিল। তবে মৃত্যুর দিক থেকে দ্বিতীয় অবস্থানে দেশটি। সেখানে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৫ লাখ ৫০ হাজার ৫৮৬ জনে।

সংক্রমণ ও মৃত্যুর এ তালিকায় ১৪ নম্বরে থাকলেও গত ২৪ ঘণ্টায় ইন্দোনেশিয়ায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে। দেশটিতে এ ভাইরাসে এ সময়ে মারা গেছেন ১ হাজার ৪৮৭ জন। এর আগের ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছিল ১ হাজার ২৬৬ জনের।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। দেশটিতে করোনায় প্রথম রোগীর মৃত্যু হয় ২০২০ সালের ৯ জানুয়ারি। ওই বছরের ১৩ জানুয়ারি চীনের বাইরে প্রথম করোনা রোগী শনাক্ত হয় থাইল্যান্ডে। দিনে দিনে এ মহামারি ছড়িয়ে পড়ে বিশ্বের ২১৩টি দেশ ও অঞ্চলে।

ভারতে ১৩২ দিন পর ৩০ হাজারের নিচে সংক্রমণ : ভারতে দৈনিক সংক্রমণ অনেকটাই কমেছে। ফলে কিছুটা স্বস্তির দেখা মিলেছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা ৩০ হাজারের নিচে নেমে এসেছে। ১৩২ দিন পর সংক্রমণের নিম্নগতি লক্ষ্য করা গেল। দেশটির কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনায় আক্রান্ত হয়েছে ২৯ হাজার ৬৮৯ জন। এর আগে চলতি বছরের ১৭ মার্চ সংক্রমণ ছিল ২৮ হাজার ৯০৩। গত ১৭ মার্চের পর থেকে ধারবাহিকভাবে বেড়েই গেছে দৈনিক সংক্রমণ। একসময় তা চার লাখের গণ্ডিও ছাড়িয়ে যেতে দেখা গেছে। অবশেষে চার মাস পর সংক্রমণ কমতে কমতে এই প্রথম ৩০ হাজারের নিচে নামল। ভারতে দৈনিক আক্রান্তের মতো কমতে শুরু করেছে দৈনিক মৃত্যুও। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৪১৫ জনের। ভারতে গত ২৪ ঘণ্টায় ৬৬ লাখের বেশি মানুষকে ভ্যাকসিন দেওয়া হয়েছে। দেশটিতে এখন পর্যন্ত মোট ভ্যাকসিন পেয়েছেন ৪৪ কোটি ১৯ লাখ মানুষ। চলতি বছরের শেষ নাগাদ প্রাপ্ত বয়স্ক সবাইকে ভ্যাকসিনের আওতায় আনার পরিকল্পনা নিয়েছে সরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close