প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জুন, ২০২১

আফগানিস্তানে ফের তালেবানের অগ্রযাত্রায় শঙ্কিত জাতিসংঘ

আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের চলমান প্রক্রিয়ার মধ্যে দেশটিতে হামলা জোরদার করেছে তালেবান। তারা এরই মধ্যে আফগানিস্তানের কয়েক ডজন জেলা দখল করেছে। এ ঘটনায় শঙ্কা প্রকাশ করেছে জাতিসংঘ। খবর বিবিসির।

আফগানিস্তান-বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত দেবোরা লিয়নস নিরাপত্তা পরিষদকে জানিয়েছেন, গত মে মাস থেকে এখন পর্যন্ত দেশটির ৩৭০টির মধ্যে ৫০টির বেশি জেলা দখল করে নিয়েছে তালেবান। এ অবস্থায় আফগানিস্তানে মারাত্মক পরিস্থিতি সৃষ্টি হওয়ার বিষয়ে সতর্ক করেছেন তিনি।

জাতিসংঘের বিশেষ দূত বলেছেন, আফগানিস্তানে সংঘাত বৃদ্ধির অর্থ হলো, কাছের বা দূরবর্তী সময়ে অন্য অনেক দেশের নিরাপত্তাহীনতা বৃদ্ধি।

আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহার করছে যুক্তরাষ্ট্র ও ন্যাটো। চলতি বছরের ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সব সেনা প্রত্যাহারের লক্ষ্য ঠিক করা হয়েছে। এ লক্ষ্যে আফগানিস্তান থেকে বিদেশি সেনা প্রত্যাহারের কার্যক্রম চলছে।

বিদেশি সেনা প্রত্যাহারের সুযোগে আফগানিস্তানে নিজেদের নিয়ন্ত্রণ বাড়াতে সামরিক তৎপরতা জোরদার করেছে তালেবান। তালেবানের এই তৎপরতায় দেশটির ভবিষ্যৎ নিয়ে শঙ্কা সৃষ্টি হয়েছে।

উদ্ভূত পরিস্থিতিতে আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ গনি ও দেশটির শান্তি প্রক্রিয়ার প্রধান আবদুল্লাহ আগামী শুক্রবার হোয়াইট হাউসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে সাক্ষাৎ করবেন।

১৫ সদস্যের নিরাপত্তা পরিষদে জাতিসংঘের বিশেষ দূত বলেছেন, সামরিক তৎপরতা জোরদার করে তালেবান আফগানিস্তানের বেশ কিছু জেলা দখল করেছে। তারা যেসব জেলা দখল করেছে, সেগুলো দেশটির বিভিন্ন প্রাদেশিক রাজধানীর চারপাশে অবস্থিত। তালেবানের তৎপরতায় মনে হচ্ছে, আফগানিস্তান থেকে বিদেশি সেনা পুরোপুরি প্রত্যাহার করা হলেই তারা প্রাদেশিক রাজধানীগুলো দখল করার জন্য অবস্থান নিচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close