প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২১ জুন, ২০২১

কোভিডে প্রাণহানি পেরোল ৫ লাখ

সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল ব্রাজিল

ব্রাজিলে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মৃত মানুষের সংখ্যা বেড়ে পাঁচ লাখ ছাড়িয়েছে। মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্রের পরেই দেশটির অবস্থান। গত ১০ মের পর এ সপ্তাহে প্রথমবারের মতো দৈনিক মৃত্যুর সংখ্যা দুই হাজার ছাড়িয়েছে। এদিকে করোনাভাইরাস মোকাবিলায় ব্যর্থতা, অনিয়ম ও দুর্নীতির অভিযোগে প্রেসিডেন্ট জাইর বলসোনারোরের পদত্যাগের দাবিতে শনিবার রাস্তায় নামেন কয়েক হাজার মানুষ। খবর বিবিসি ও এএফপির।

ব্রাজিলের স্বাস্থ্যমন্ত্রী মার্সেলো কোয়েইরোগা টুইটে বলেন, দেশটিতে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৩০১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশটিতে মৃত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫ লাখ ৮০০।

এসপিরিতো সান্তো বিশ্ববিদ্যালয়ের মহামারি বিশেষজ্ঞ ইথেল মাসিয়েল এএফপিকে বলেন, সংক্রমণের তৃতীয় ঢেউ এসে পৌঁছেছে। সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা থেকে তা বোঝা যায়। ব্রাজিলে ধীরগতির টিকাদান কর্মসূচি ও বিধিনিষেধ শিথিল থাকায় পরিস্থিত সংকটজনক হচ্ছে।

ব্রাজিলের বড় শহরগুলোয় রেস্তোরাঁ, বার ও দোকান খোলা থাকে। পথচারীদের অনেকেই মাস্ক ব্যবহারে উদাসীন। ব্রাজিলের ২৭ রাজ্যের মধ্যে ১৯ রাজ্যে পরিস্থিতি সংকটময় হয়ে উঠেছে।

এ বছরের জানুয়ারি মাস থেকে এপ্রিল মাস পর্যন্ত ব্রাজিলে করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউ ছড়িয়েছে।

মে মাসের দিকে ব্রাজিলে সংক্রমণ ও মৃত্যুর সংখ্যা কমে আসে। মহামারি বিশেষজ্ঞরা বলছেন, দৈনিক মৃত্যুর হার দুই হাজারের কাছাকাছি থাকার পরও ব্রাজিলে বিধিনিষেধ শিথিল করা হয়। খুব বেশি তাড়াতাড়ি এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এ কারণে সংক্রমণের তৃতীয় ঢেউ আসছে।

এদিকে সরকারবিরোধী বিক্ষোভে উত্তাল হয়ে উঠেছে ব্রাজিলের রাজধানী রিও ডি জেনেরিও। ব্যানার, ফেস্টুন ও জাতীয় পতাকা হাতে সরকারের পদত্যাগ দাবিতে স্লোগান দেন হাজার হাজার মানুষ। রিও ডি জেনেরও পাশাপাশি সাওপাওলোসহ ২০ অঙ্গরাজ্যের ৪৪টির বেশি শহরে এদিন সরকারবিরোধী বিক্ষোভ বের করা হয়।

বিক্ষোভকারীরা বলেন, সরকারের অনীহা আর অবহেলার কারণেই নিয়ন্ত্রণে আসছে না করোনা পরিস্থিতি। বলসোনারো সরকারের অব্যবস্থাপনার কারণে সঠিক সময়ে ভ্যাকসিন প্রয়োগ শুরু করা হয়নি বলেও অভিযোগ তাদের। কত দিন ধরে শুনছি দেশে ভ্যাকসিন আসছে। শুধু রোগপ্রতিরোধ ক্ষমতার ওপর নির্ভর করে মহামারি নিয়ন্ত্রণে আনা যাবে না। দরকার ভ্যাকসিন। অথচ এ বিষয়ে সরকারের কোনো উদ্যোগ দেখছি না। কোনো চিকিৎসা নেই। শত শত মানুষ প্রতিদিনই চিকিৎসার অভাবে মারা যাচ্ছে। হাজার হাজার শিশু এতিম হচ্ছে। বলসোনারো একজন গণহত্যাকারী। এভাবে একটা দেশ চলতে পারে না। তিনি ভাইরাসের চেয়েও বেশি ক্ষতিকর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close