প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৩ এপ্রিল, ২০২১

মহাকাশে যাচ্ছেন প্রথম আরব নারী

আরব আমিরাত মহাকাশচারী হিসেবে প্রশিক্ষণ দেওয়ার জন্য একজন নারীকে নির্বাচিত করেছে। বিশ্বে প্রথমবারের মতো কোনো আরব নারীকে এমন অভিযানের জন্য নির্বাচিত করা হলো। খবর রয়টার্স অনলাইনের।

আমিরাতের নাগরিক নোরা আল-মাতরুশির বয়স ২৭ বছর। তিনি মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক শেষে বর্তমানে আবুধাবির জাতীয় পেট্রোলিয়াম নির্মাণ কোম্পানিতে কর্মরত আছেন। তিনি নাসার ২০২১ সালের ‘অ্যাস্ট্রোনট ক্যান্ডিডেট’ ক্লাসে অংশগ্রহণ করবেন।

মাতরুশির সঙ্গে যোগ দেবেন আমিরাতের আরেক নাগরিক মোহাম্মাদ আল-মুল্লা। সংযুক্ত আরব আমিরাতের মহাকাশচারী প্রকল্পে মোট চারজন থাকবেন। এতে হাজা আল মানসুরিও রয়েছেন যিনি প্রথম আমিরাতের নাগরিক হিসেবে ২০১৯ সালে মহাকাশ ভ্রমণে যান এবং আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে পৌঁছান।

দুবাইয়ের মোহাম্মদ বিন রশিদ মহাকাশ কেন্দ্র (এমবিআরএসসি) জানিয়েছে, বৈজ্ঞানিক দক্ষতা, শিক্ষা ও ব্যবহারিক অভিজ্ঞতা এবং তারপর শারীরিক, মানসিক এবং স্বাস্থ্যগত মূল্যায়ন করা ৪ হাজার ৩০০ আবেদনকারীদের মধ্যে নোরা ছিলেন একজন। বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত সক্ষমতা বাড়াতে ও তেলের ওপর নির্ভরশীলতা কমাতে সংযুক্ত আরব আমিরাত তাদের মহাকাশ কার্যক্রম বৃদ্ধি করছে। গত ফেব্রুয়ারিতে আমিরাতের মহাকাশযান মঙ্গল গ্রহের কক্ষপথে পৌঁছায়। এটি আরব বিশ্বের কোনো দেশের সৌরজগতে চালানো প্রথম অভিযান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close