প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১১ এপ্রিল, ২০২১

একচেটিয়া ব্যবসা

চীনে আলিবাবাকে পৌনে ৩০০ কোটি ডলার জরিমানা

একচেটিয়া ব্যবসা রোধে করা নীতি লঙ্ঘন এবং বাজারে নিজের প্রভাবশালী অবস্থানের অপব্যবহারের দায়ে ই-কমার্স কোম্পানি আলিবাবা গ্রুপ হোল্ডিং লিমিটেডকে পৌনে ৩০০ কোটি ডলার জরিমানা করেছে চীনের নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। দেশটিতে এ ধরনের ক্ষেত্রে এর আগে কখনোই এত বিপুল পরিমাণ অর্থ জরিমানা করা হয়নি। খবর রয়টার্সের।

গত কয়েক বছর ধরে চীন তাদের দেশি বড় প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর ওপর কঠোর নজরদারি চালাচ্ছে; তারই ধারাবাহিকতায় আলিবাবাকে এ জরিমানা করা হয়েছে বলে ধারণা পর্যবেক্ষকদের। এই ই-কমার্স জায়ান্টের প্রতিষ্ঠাতা জ্যাক মা গত বছরের অক্টোবরে চীনের বাজার ব্যবস্থাপনার কঠোর সমালোচনা করেছিলেন; এরপর থেকেই এ বিলিয়নেয়ারের ব্যবসা প্রতিষ্ঠানগুলো নিয়ে বিস্তৃত তদন্ত শুরু হয়।

ডিসেম্বরে চীনের বাজার নিয়ন্ত্রক সংস্থা এসএএমআর আলিবাবার বিরুদ্ধে ব্যবসায় একচেটিয়া আধিপত্য নিশ্চিতে ‘অন্যায্য চর্চার’ অভিযোগ নিয়ে তদন্তে নামে। ওই তদন্তের কেন্দ্রে ছিল একচেটিয়া ব্যবসার মনোবৃত্তি থেকে করা ‘দুটোর মধ্যে একটা বেছে নাও’ চর্চা। এতে মার্চেন্ট বা বিক্রেতাকে আলিবাবার সঙ্গে যে বিশেষ সহযোগিতা চুক্তি করতে হতো তা তাদের অন্য প্ল্যাটফর্মে পণ্য দেওয়া থেকে বিরত রাখত।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close