পার্থ মুখোপাধ্যায়, কলকাতা

  ১১ এপ্রিল, ২০২১

ভারতে এক দিনেই শনাক্ত প্রায় দেড় লাখ

ভারতে ভয়াবহতার সব মাত্রা ছাড়িয়ে যাচ্ছে নভেল করোনাভাইরাস (কোভিড-১৯)। দৈনিক আক্রান্ত লাখ পেরিয়েছিল সপ্তাহ দেড়েক আগেই। এবার সেই সংখ্যা এগোচ্ছে দেড় লাখের দিকে। গত ২৪ ঘণ্টায় (শুক্রবার সকাল থেকে শনিবার সকাল পর্যন্ত) শনাক্ত হয়েছেন ১ লাখ ৪৫ হাজার। রেকর্ড গড়েছে মৃত্যুতেও।

গতকাল শনিবার সকালে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের দেওয়া পরিসংখ্যান বলছে, ২৪ ঘণ্টায় ১ লাখ ৪৫ হাজার ৩৮৪ জনের শরীরে ভাইরাস ধরা পড়েছে। যা আগের দিনের থেকে প্রায় ১৪ হাজার বেশি। এতে আক্রান্ত বেড়ে দাঁড়িয়েছে ১ কোটি ৩২ লাখ ৫ হাজার ৯২৬ জন। আর মৃত্যু হয়েছে ১ লাখ ৬৮ হাজার ৪৩৬ জনের। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৭৯৪ জনের। এটি চলতি বছরে সর্বোচ্চ। এছাড়া এই সময়ে করোনামুক্ত হয়েছেন ৭৭ হাজার ৫৬৭ জন। যা দৈনিক আক্রান্ত থেকে অর্ধেকেরও কম। ফলে দেশের মোট অ্যাকটিভ কেস এক ধাক্কায় বেড়ে দাঁড়াল ১০ লাখ ৪৬ হাজার ৬৩১ জনে। চলতি বছরে প্রথমবার অ্যাকটিভ কেস পেরোল ১০ লাখ। আর এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১ কোটি ১৯ লাখ ৯০ হাজার ৮৫৯ জন। টিকা নিয়েছেন ৯ কোটি ৮০ লাখ ৭৫ হাজার ১৬০ জন।

এক প্রতিবেদনে দেখা গেছে, ৩১ মার্চ পর্যন্ত ১৮০ জনের মৃত্যু হয়েছে টিকা নেওয়ার পরও। এর মধ্যে ৭৫ শতাংশেরই মৃত্যু হয়েছে টিকা নেওয়ার তিন দিনের মধ্যে।

টিকা নেওয়া সত্ত্বেও করোনায় আক্রান্ত হয়েছেন আরএসএস প্রধান মোহন ভাগবত। আরএসএসের পক্ষ থেকে এক টুইটে জানানো হয়েছে, কোভিডের উপসর্গ ধরা পড়েছে মোহন ভাগবতের। তাই তাকে নাগপুরের কিংসওয়ে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এদিকে, গত ৭ মার্চ নাগপুর ন্যাশনাল ক্যানসার ইনস্টিটিউটে করোনা ভ্যাকসিন নিয়েছিলেন আরএসএস প্রধান। একই দিন আরএসএসের সাধারণ সম্পাদক সুরেশ ভাইয়াজিও ভ্যাকসিনের প্রথম ডোজ নিয়েছেন। তবে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ এখনো দেওয়া হয়নি মোহন ভাগবতকে। তার আগেই করোনায় আক্রান্ত হয়েছেন তিনি। অন্যদিকে, মহারাষ্ট্রে দৈনিক বাড়ছে কোভিড আক্রান্তের হার। এরই মধ্যে কোভিডের দ্বিতীয় ঢেউয়ে বহু বলিউড তারকা থেকে রাজনৈতিক নেতারা সংক্রমিত হয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাজ্যে নাইট কার্ফু জারি করা হয়েছে।

দ্বিতীয় ঢেউ যখন আছড়ে পড়ছে দেশের নানা প্রান্তে তখনো প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আশ্বাস দিয়েছেন কোনোভাবে দ্বিতীয়বার লকডাউনে যাবে না দেশ বরং তিনি জোর দিয়েছেন টিকাকরণের ওপরই। কিন্তু জানুয়ারির মাঝামাঝি থেকে টিকা শুরু হলেও এর নেতিবাচক প্রভাব পড়েছে সারা দেশে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close