প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৭ জানুয়ারি, ২০২১

ট্রাম্পকে অভিশংসনে অভিযোগ সিনেটে

যুক্তরাষ্ট্রের সদ্য সাবেক প্রেসিডেন্ট জোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের জন্য বিচার শুরু করতে প্রতিনিধি পরিষদ থেকে সিনেটে আনুষ্ঠানিকভাবে অভিযোগ দাখিল করা হয়েছে। সদ্য সাবেক এই মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে সিনেটের বিচার প্রক্রিয়া শুরুর আনুষ্ঠানিক পদক্ষেপ এটি। সোমবার ট্রাম্পের বিরুদ্ধে সিনেটে অভিযোগ উপস্থাপন করা হয়েছে। গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনের হামলার ঘটনায় উস্কানিমূলক বক্তব্য দেয়ায় ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগে আনা হয়েছে। কংগ্রেসের যৌথ অধিবেশন চলাকালে ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল হিলে হামলা চালায়। নজিরবিহীন ওই হামলায় এক পুলিশ সদস্যসহ ৫ জন নিহত হন। খবর বিবিসি ও সিএনএনের।

প্রতিনিধি পরিষদের ৯ ডেমোক্র্যাট সদস্য ট্রাম্পের অভিশংসন প্রক্রিয়ায় প্রসিকিউটরের ভূমিকায় থাকছেন। স্থানীয় সময় সোমবার ওই প্রসিকিউটররা অভিশংসনের বিচার শুরুর জন্য আনুষ্ঠানিক অভিযোগ কংগ্রেসের কাছে হস্তান্তর করেন। প্রধান প্রসিকিউটর জেমি রাসকিন কংগ্রেসে ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ পড়ে শোনান।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র এবং এর সরকারের বিরুদ্ধে সহিংসতায় উসকানি নিয়ে ডোনাল্ড ট্রাম্প গুরুতর অপরাধ করেছেন। তিনি যুক্তরাষ্ট্রের আইন লঙ্ঘন করেছেন। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ এনে গত ১৩ জানুয়ারি তাকে অভিশংসিত করে কংগ্রেসের নি¤œকক্ষ প্রতিনিধি পরিষদ।

ট্রাম্পের দল রিপাবলিকান পার্টির ১০ জন সদস্যও ডেমোক্রেটিক পার্টির আনা ওই অভিশংসন প্রস্তাবের পক্ষে ভোট দিয়েছে। ৪৩৫ সদস্যের প্রতিনিধি পরিষদে প্রস্তাবটি ২৩২-১৯৭ ভোটে পাস হয়। এর মধ্য দিয়ে যুক্তরাষ্ট্রের প্রথম প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়বারের মত অভিশংসিত হন ট্রাম্প। যা মার্কিন ইতিহাসে বিরল। এর আগে প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার অপব্যবহারের অভিযোগে ২০১৯ সালে আরও একবার প্রতিনিধি পরিষদে অভিশংসিত হয়েছিলেন ট্রাম্প। তবে সে দফায় সিনেটে ভোটাভুটিতে কোনমতে বেঁচে গিয়েছিলেন তিনি।

এ ব্যাপারে সিনেটের ডেমোক্র্যাটিক নেতা চাক শমার শুক্রবার সিনেটে বলেন, ‘কোনো ভুল করা চলবে না। যুক্তরাষ্ট্রের সিনেটে শুনানি অনুষ্ঠিত হবে এবং প্রেসিডেন্টের (ট্রাম্পের) দোষ বিচারে ভোটাভুটি অনুষ্ঠিত হবে। এটি হতে যাচ্ছে একটি নিরপেক্ষ এবং পূর্ণাঙ্গ শুনানি।’

একদল আইনজীবী নিয়োগ দিচ্ছেন ট্রাম্প : ট্রাম্পের অভিশংসনের চূড়ান্ত শুনানি ফেব্রুয়ারিতে শুরু হবে। এর মধ্যেই শুনানিতে অংশ নিতে একদল আইনজীবী নিয়োগ দিচ্ছেন তিনি। ট্রাম্পের এই আইনজীবী দলে নেতৃত্ব দিতে যাচ্ছেন বাচ বোয়ার্স, যিনি জর্জ ডব্লিউ বুশ প্রশাসনে মার্কিন বিচার বিভাগে কর্মরত ছিলেন। এই আইনজীবী তার দলে নতুন সদস্য যোগ করতে কাজ করে যাচ্ছেন।

এই বিষয়টির সঙ্গে সংশ্লিষ্ট অন্তত দুজন জানিয়েছেন, কিছুদিন আগে অভিশংসনের শুনানি নিয়ে ট্রাম্পের সঙ্গে বোয়ার্সের কথা হয়েছে। ট্রাম্প ইতোমধ্যে এই আইনজীবীর সঙ্গে প্রতিরক্ষা কৌশল তৈরিতে কাজ শুরু করেছেন।

সাউথ ক্যারোলিনার সাবেক অ্যাটর্নি জেনারেল চার্লি কন্ডনকেও ট্রাম্পের আইনজীবী শিবিরে যোগ দেওয়ার জন্য প্রস্তাব দেয়া হয়েছিল। কিন্তু তিনি এই প্রস্তাবকে নাকচ করে দিয়ে বলেছেন, আমি ট্রাম্পের প্রতিনিধিত্ব করছি না, ধন্যবাদ।

মার্কিন সিনেটে সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের দ্বিতীয় দফা অভিশংসন শুনানির কার্যক্রম আগামী ৮ ফেব্রুয়ারি শুরু হতে যাচ্ছে ।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close