প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২১

লরিতে ৩৯ অভিবাসীর মৃত্যু

যুক্তরাজ্যে ৪ জনের কারাদন্ড

যুক্তরাজ্যের লরির কনটেইনারের ভেতর ৩৯ অভিবাসনপ্রত্যাশীর লাশ উদ্ধারের ঘটনায় চারজনকে বিভিন্ন মেয়াদে কারাদ- দিয়েছে ওল্ড বেইলির আদালত। ওই ঘটনায় ‘অত্যন্ত বেদনাদায়ক’ মৃত্যু হয়েছিল, বলেছেন এক বিচারক।

২০১৯ সালের ২৩ অক্টোবর লন্ডনের এসেক্সে একটি রেফ্রিজারেটর লরির ভেতর থেকে ৩৯ জনের লাশ উদ্ধার করে পুলিশ। নিহত ৩১ পুরুষ ও আট নারীর সবাই ছিলেন ভিয়েতনামের নাগরিক। বেলজিয়াম থেকে টেমসের পারফ্লিট নদীবন্দরে আনার পথে কনটেইনারের ভেতর শ্বাসরুদ্ধ হয়ে তারা মারা যান।

ওই ঘটনায় দোষীদের মধ্যে ‘নেতৃস্থানীয় ভূমিকা’ রাখা ৪১ বছর বয়সি রোনান হিউজেস ও ৪৩ বছর বয়সি জর্জে নিসাকে যথাক্রমে ২০ ও ২৭ বছরের কারাদন্ড দেওয়া হয়েছে বলে জানিয়েছে বিবিসি। নরহত্যার দায়ে দুই লরি চালককেও কারাদ- দেওয়া হয়েছে। এর মধ্যে ইয়ামন হ্যারিসন নামে ২৪ বছর বয়সি একজনকে দেওয়া হয়েছে ১৮ বছরের সাজা; ২৬ বছর বয়সি রবিনসন পেয়েছেন ১৩ বছর ৪ মাসের কারাদন্ড।

বেআইনি অভিবাসন প্রক্রিয়ায় সহায়তা করার অপরাধে আদালত মানব পাচার চক্রের আরো তিনজনকে বিভিন্ন মেয়াদে কারাদন্ড দিয়েছে। এর মধ্যে আরমাগের ২৪ বছর বয়সি ক্রিস্টোফার কেনেডিকে দেওয়া হয়েছে সাত বছর, বার্মিংহামের ৩৮ বছর বয়সি ভ্যালেন্টিন কালোটা ও এসেক্সের ২৮ বছর বয়সি আলেক্সান্দ্রু-ওভিদিউ হ্যাঙ্গা পেয়েছেন যথাক্রমে সাড়ে চার বছর ও তিন বছরের সাজা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close