প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৪ জানুয়ারি, ২০২১

অভিষেকে থাকা দেড় শতাধিক সেনার করোনা শনাক্ত

ক্লান্ত সেনারা গ্যারেজে থাকায় ক্ষমা চাইলেন বাইডেন

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের অভিষেক অনুষ্ঠানের নিরাপত্তার দায়িত্বে থাকা ন্যাশনাল গার্ডের ১৫০ থেকে ২০০ জন সেনার করোনাভাইরাস পজিটিভ এসেছে। একজন কর্মকর্তার বরাত দিয়ে এমনটাই জানিছে রয়টার্স।

৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের প্রাণঘাতী হামলার পর গত বুধবার বাইডেনের অভিষেক উপলক্ষে রাজধানী নজিরবিহীন নিরাপত্তার চাদরে ঢেকে ফেলা হয়েছিল। এ দিনে ওয়াশিংটন ডিসিতে ২৫ হাজারের বেশি সেনা মোতায়েন করা হয়। বিভিন্ন স্থানে তারজালির বেষ্টনি বসিয়ে ওপরে কাঁটাতার লাগিয়ে দেওয়া হয়, চেক পয়েন্টগুলোতে মোতায়েন করা হয় ন্যাশনাল গার্ড।

পরিচয় প্রকাশ না করার শর্তে যুক্তরাষ্ট্রের ওই কর্মকর্তা শুক্রবার রয়টার্সকে জানিয়েছেন, গত কয়েক দিনে রাজধানীতে মোতায়েন ২৫ হাজারেরও বেশি ন্যাশনাল গার্ড সেনার মধ্যে পরীক্ষায় ক্ষুদ্র একটি অংশের করোনাভাইরাস পজিটিভ এসেছে, তবে তাদের সংখ্যা আরো বাড়তে পারে। ওয়াশিংটনের বাইরে থেকে আসা সেনাদের প্রত্যেকেই শহরে প্রবেশের আগে তাপমাত্রা পরীক্ষা ও নিয়মিত স্ক্রিনিং করা হয়েছিল।

করোনাভাইরাসে কতজন আক্রান্ত হয়েছেন সে বিষয়ে তারা কোনো আলোচনা করবে না বলে এক বিবৃতিতে জানিয়েছে ন্যাশনাল গার্ড, তবে তাদের সেনারা নিজ নিজ রাজ্য থেকে রওনা হওয়ার সময় ও ওয়াশিংটন ডিসিতে উপস্থিত হওয়ার পর তাদের তাপমাত্রা মাপা ও রোগ শনাক্তে করা প্রশ্নের ভেতর দিয়ে যাওয়াসহ সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল ও প্রিভেনশনের গাইডলাইন মেনে চলেছে বলে দাবি করেছে।

যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনী জানিয়েছে, কয়েক হাজার সেনার বাড়িতে ফেরার ব্যবস্থা করা হয়েছে এবং আরো প্রায় ১৫ হাজার আগামী ৫ থেকে ১০ দিনের মধ্যে ওয়াশিংটন ডিসি ছাড়বেন বলে ধারণা করা হচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, প্রায় সাত হাজার ন্যাশনাল গার্ড সেনা অন্তত চলতি মাসের শেষ পর্যন্ত রাজধানীতে থাকবেন বলে ধারণা করা হচ্ছে। প্রায় পাঁচ হাজার সেনা মার্চের মাঝামাঝি পর্যন্ত থাকতে পারেন, তবে সংখ্যা ও সময়কালে পরিবর্তন আসতে পারে। বৃহস্পতিবার টানা দ্বিতীয় দিনের মতো কোভিড-১৯-এ চার হাজারেরও বেশি মানুষের মৃত্যু হয়েছে বলে যুক্তরাষ্ট্র জানিয়েছে। এতে ওই দিন পর্যন্ত করোনাভাইরাস মহামারিতে দেশটিতে মোট মৃত্যুর সংখ্যা প্রায় ৪ লাখ ১০ হাজার জনে দাঁড়িয়েছিল বলে রয়টার্স জানিয়েছে।

এদিকে অভিষেক অনুষ্ঠানের নিরাপত্তা নিশ্চিত দিতে রাজধানী ওয়াশিংটন ডিসিতে আসা ন্যাশনাল গার্ডদের ‘কার পার্কে’ বিশ্রাম নিতে বাধ্য হওয়ায় ক্ষমা চেয়েছেন যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি শুক্রবার ন্যাশনাল গার্ড ব্যুরোর প্রধানকে ডেকে ক্ষমা চেয়েছেন এবং এ বিষয়ে তিনি কী করতে পারেন তা জানতে চেয়েছেন বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যমগুলো। অভিষেকের পরদিন বৃহস্পতিবার অনলাইনে ছড়িয়ে পড়া কিছু ছবিতে দেখা যায় ন্যাশনাল গার্ডের বেশ কয়েকজন সদস্য অনুষ্ঠানস্থলের কাছের একটি গাড়ি রাখার গ্যারেজে শুয়ে আছেন। এ ঘটনায় রাজনীতিকরা ক্ষোভ প্রকাশ করেন। কয়েকটি রাজ্যের গভর্নর নিজ নিজ সেনাদের ডেকে পাঠিয়েছেন। বিবিসি জানায়, ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস এ ঘটনার পর নিজের রাজ্যের সেনাদের ফিরে যাওয়ার নির্দেশ দিয়েছেন। শুক্রবার ফক্স নিউজকে তিনি বলেন, ‘এখন মনে হচ্ছে এটা প্রস্তুতিহীন একটি মিশন এবং এই মুহূর্তে সবচেয়ে সঠিক কাজ হচ্ছে তাদের (সেনাদের) বাড়িতে ফিরিয়ে আনা।’

যুক্তরাষ্ট্রের ডেমোক্র্যাট সংখ্যাগরিষ্ঠ নতুন সিনেটের নেতা চাক শুমার বলেন, ‘এ ঘটনা খুবই অবমাননাকর এবং প্রতিশ্রুতি দিচ্ছি ভবিষ্যতে এমনটা আর কখনো ঘটবে না।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close