প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২২ জানুয়ারি, ২০২১

তাইওয়ানের সহযোগিতায় ডেনমার্ক

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) তাইওয়ানের যোগ দেওয়ার বিষয়টি নিয়ে সৃষ্ট জটিলতা নিরসনের জন্য সহযোগিতায় এগিয়ে আসছে ডেনমার্ক। চীনের বিরোধিতা সত্ত্বেও এ ব্যাপারে সহযোগিতার ব্যাপারে ভাবছে ডেনমার্কের পার্লামেন্ট। ডেনমার্কের গণমাধ্যম এবং তাইওয়ানের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। খবর এএনআই, জিফাইভ। চীন বরাবরই চায়নি যে, তাইওয়ান বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যোগ দিক। এ কারণে দীর্ঘদিন ধরে তাইওয়ানের বিষয়টি ঝুলে আছে। এই ইস্যুতে ডেনমার্ক সরকারও তাইওয়ানকে পূর্ণ সমর্থন দিচ্ছে না। চীনের ইচ্ছার বিরুদ্ধে যাওয়ার বিষয়টি তারাও মাথায় রাখছে।

ডেনমার্কে অবস্থিত তাইওয়ানের কার্যালয় থেকে দেওয়া এক ফেসবুক স্ট্যাটাসে উল্লেখ করা হয়েছে, ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে তাইওয়ানকে আমন্ত্রণ জানানোর ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে বলার বিষয়ে ডেনমার্কের পার্লামেন্টের ১০টি রাজনৈতিক পার্টির মধ্যে ছয়টি একমত পোষণ করেছে।

সেন্ট্রাল নিউজ অ্যাজেন্সির এক প্রতিবেদনের বরাত দিয়ে তাইপে টাইমস এ কথা জানিয়েছে।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় তাইওয়ানকে ডাকার ব্যাপারে প্রস্তাবটি ডেনমার্কের নীল দলীয় জোট এবং ড্যানিশ সোশ্যাল লিবারেল পার্টি উত্থাপন করেছে। পরে সেটা পাসও হয়েছে। এখন পার্লামেন্টের বিদেশবিষয়ক কমিটি এটি পর্যালোচনা করে দেখছে।

ডেনমার্কের গণমাধ্যমগুলোর প্রতিবেদনে বলা হচ্ছে, সে দেশের বিরোধী দলের বেশির ভাগ সংসদ সদস্য তাইওয়ানের পক্ষে রয়েছেন। করোনাভাইরাস মহামারি সে দেশ সুষ্ঠুভাবে মোকাবিলা করার কারণে তারা তাইপের প্রতি বেশ সদয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close