প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ১৮ জানুয়ারি, ২০২১

সশস্ত্র বিক্ষোভের শঙ্কায় যুক্তরাষ্ট্র জুড়ে সতর্কতা

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথগ্রহণ ঘিরে সহিংস বিক্ষোভের শঙ্কায়, ওয়াশিংটন ডিসির পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যে সতর্কতা জারি করা হয়েছে। বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ডের সদস্যদের। এদিকে, রাজধানী ওয়াশিংটন ডিসির একটি চেক পয়েন্টে অস্ত্রসহ এক ব্যক্তিকে আটক করেছেন নিরাপত্তা বাহিনীর সদস্যরা। খবর বিবিসি, সিএনএন ও ওয়াশিংটন পোস্টের।

আগামী বুধবার যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের শপথগ্রহণের দিন। অভিষেকের সময় যতই ঘনিয়ে আসছে, মার্কিন মুলুকে উদ্বেগ উৎকণ্ঠা ততই বাড়ছে। ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের নজিরবিহীন তা-বের ঘটনা বিবেচনায় নিয়ে এবার কোনো ছাড় দিতে নারাজ দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

আগামী বুধবার শপথ অনুষ্ঠানের দিন কট্টর রিপাবলিকান সমর্থকদের সহিংস বিক্ষোভের আভাস দিয়ে আগেই সতর্ক করেছিল গোয়েন্দা সংস্থা এফবিআই। ট্রাম্প সমর্থক ও ডানপন্থিদের অনলাইনে ডাক দেওয়া ১৭ জানুয়ারির বিক্ষোভে সহিংসতার আশঙ্কায় বাড়ানো হয়েছে নজরদারি। এ বিক্ষোভটি সশস্ত্র বিক্ষোভ হবে বলে ধারণা করে সর্বোচ্চ সতর্কতা নিতে বলেছে এফবিআই। বিভিন্ন স্থানে মোতায়েন করা হয়েছে ন্যাশনাল গার্ডের সদস্যদের। এরই ধারাবাহিকতায় এবার ওয়াশিংটন ডিসির পাশাপাশি ৫০টি অঙ্গরাজ্যের সবকটিতে সতর্কতা জারি করা হয়েছে।

এরই মধ্যে রাজধানী ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মল বন্ধ করে দেওয়া হয়েছে। গুরুত্বপূর্ণ স্থান ও সড়কে জোরদার করা হয়েছে নিরাপত্তা।

বাইডেনের শপথের দিনও ওয়াশিংটন ডিসি অভিমুখে বিক্ষোভ র‌্যালির ডাক দিয়েছেন ট্রাম্প ভক্তরা। শপথের দিন শুধু অনুষ্ঠান ঘিরেই ২৫ হাজার ন্যাশনাল গার্ড সদস্য দায়িত্ব পালন করবেন।

এদিকে, গত ৬ জানুয়ারি ক্যাপিটল ভবনে ট্রাম্প সমর্থকদের তা-বের বর্ণনা দিয়েছেন প্রত্যক্ষদর্শী এক সিনেটর ও নিরাপত্তা বাহিনীর সদস্যরা।

মার্কিন ডেমোক্র্যাট দলীয় সিনেটর আলেক্সাদ্রিয়া ওকাসিও কর্তেজ বলেন, ওই ভবনে থাকা প্রত্যেকেই খুবই আতঙ্কিত ছিল। পালানোর মতো কোনো জায়গা ছিল না। ক্যাপিটল কমপ্লেক্সে শিশুরাও ছিল। এ ভয়াবহতা বর্ণনা করে বোঝানো যাবে না।

নিরাপত্তা বাহিনীর এক সদস্য বলেন, দাঙ্গা বাধানোর উদ্দেশেই বিক্ষোভকারীরা এমনটা করেছে। তাদের প্রতিহত করার চেষ্টা চালিয়ে যাচ্ছিলাম আমরা। কিন্তু তারপরও তারা নৃশংসভাবে হামলা চালিয়েছে সেদিন। দেশের ইতিহাসে সত্যিই এটা ন্যক্কারজনক একটি ঘটনা।

ক্যাপিটল হিলের ওই হামলার বিষয়ে তদন্ত করছে মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা এফবিআই।

অস্ত্র-গোলাবারুদসহ আটক ১ : রাজধানী ওয়াশিংটন ডিসিতে অস্ত্র-গোলাবারুদসহ এক ব্যক্তিকে আটক করেছে নিরাপত্তা বাহিনী। নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের শপথগ্রহণকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রজুড়ে কড়া নিরাপত্তার মধ্যেই তাকে আটক করা হয়। আটক করা ব্যক্তির নাম ওয়েসলি অ্যালেন বিলার। তিনি ভার্জিয়ানা অঙ্গরাজ্যে থেকে একটি ট্রাক চালিয়ে ওয়াশিংটনে আসেন। তার গাড়িতে আগ্নেয়াস্ত্র সম্পর্কিত স্টিকার লাগানো ছিল বলে জানিয়েছেন নিরাপত্তা সদস্যরা।

৩১ বছর বয়সি ওই যুবককে স্থানীয় একটি নিরাপত্তা চৌকিতে আটকে দেওয়া হয়। তাকে তল্লাশি করলেই অস্ত্র আর গোলাবারুদ পাওয়া যায়। পুলিশ বলছে, সঙ্গে থাকা সংক্রিয় অস্ত্রে গুলিভর্তি ছিল। এ ছাড়া আরো ৫০০ রাউন্ড গোলাবারুদ তার কাছ থেকে পাওয়া গেছে। তাকে পুলিশ হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। পুলিশ আরো জানায়, লাইসেন্স ছাড়া আগ্নেয়াস্ত্র ও অনিবন্ধিত গোলাবারুদ নিয়ে রাজধানীর প্রাণকেন্দ্রে ছুটছিলেন তিনি। আদালত দখল নেওয়াই তার লক্ষ্য ছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close