আন্তর্জাতিক ডেস্ক

  ২৪ সেপ্টেম্বর, ২০২০

ভারতের মুম্বাইয়ে ভবনধসের ঘটনায় মৃত্যু বেড়ে ৩৫

ভারতের বাণিজ্যিক রাজধানী মুম্বাইয়ের নিকটবর্তী ভিবান্ডি এলাকায় একটি তিন তলা ভবন ধসে পড়ার ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫ জনে দাঁড়িয়েছে। গতকাল বুধবার দেশটির একজন ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। বার্তা সংস্থা রয়টার্স জানায়, উদ্ধারকারীরা বিধ্বস্ত ভবনটি ধ্বংসস্তূপের ভিতরে সম্ভাব্য জীবিতদের খোঁজ করছেন কিন্তু বৃষ্টি তাদের কাজে বাধা সৃষ্টি করছে।

ভারতের জাতীয় দুর্যোগ মোকাবিলা বাহিনীর শীর্ষ কর্মকর্তা সত্য প্রধান রয়টার্সকে বলেছেন, ‘তিন দিনেরও বেশি সময় পার হয়ে গেছে, আর কেউ বেঁচে আছে কিনা তা জানি না কিন্তু আমরা আশা ছাড়ছি না।’ এখনও অন্তত আট জন নিখোঁজ রয়েছেন আর উদ্ধারকারীরা তাদের খোঁজে ধ্বংসস্তূপ পরিষ্কার করে চলছে বলে জানিয়েছেন তিনি।

গত সোমবার স্থানীয় সময় ভোররাতে মুম্বাইয়ের উত্তরপূর্বাঞ্চলীয় শিল্প শহর ভিবান্ডির একটি সরু গলির ভিতরের তিনতলা ওই বাড়িটি ধসে পড়ে। সরু গলি হওয়ায় ধ্বংসস্তূপ সরানোর ভারী যন্ত্রপাতি ঘটনাস্থলে নেওয়া যায়নি। বৃষ্টির কারণেও উদ্ধারকাজেও বিঘ্ন ঘটছে। তিনতলা ওই বাড়িটিতে ৫৪টি অ্যাপার্টমেন্ট ছিল। ভবনটি ধসে পড়ার কারণ বের করতে কর্মকর্তারা তদন্ত অব্যাহত রেখেছেন। বর্ষাকালে ভারতে প্রায়ই এ ধরনের বিপর্যয় ঘটে থাকে। প্রবল বৃষ্টিতে দেশটিতে পুরনো ভবন ও প্রায়ই অবৈধভাবে নির্মাণ করা ভবন ধসে পড়ার ঘটনা ঘটে। গত মাসে মুম্বাই থেকে ১৬৫ কিলোমিটার দক্ষিণে আরেক শিল্প শহর মাহাদে আরেকটি ভবন ধসে ডজনেরও বেশি লোক নিহত হয়েছিল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close