আন্তর্জাতিক ডেস্ক

  ২১ সেপ্টেম্বর, ২০২০

রাজনীতিতে ফিরছেন নওয়াজ শরিফ

এক বছরেরও বেশি সময় প্রকাশ্য জনসভা এবং রাজনৈতিক কর্মকা- থেকে বিরত থাকার পর আবার রাজনীতিতে সক্রিয় হচ্ছেন পাকিস্তানে ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ। বর্তমানে লন্ডনে অবস্থান করছেন পিএমএল-এনের (পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ) এই সর্বোচ্চ নেতা। পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) চেয়ারম্যান বিলওয়াল ভুট্টোর আমন্ত্রণে গতকাল রোববার পাকিস্তানের বিরোধী দলগুলোর এক সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেন নওয়াজ। এর মধ্য দিয়ে তার রাজনীতিতে ফেরার ইঙ্গিত পাওয়া যাচ্ছে বলে মনে করছেন অনেকেই। পাকিস্তানের সংবাদমাধ্যম ডনের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। বর্তমানে লন্ডনে অবস্থান করছেন নওয়াজ শরিফ।

দুর্নীতির মামলায় দ-িত হয়ে কারাভোগের সময় অসুস্থ হয়ে পড়ায় আদালতের অনুমতি নিয়ে ২০১৯ সালে চিকিৎসার জন্য লন্ডনে যান তিনবার পাকিস্তানের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা নওয়াজ শরিফ। তার আইনজীবীদের দেওয়া তথ্যানুযায়ী তাকে পাকিস্তানে ফিরতে আট সপ্তাহ সময় দেওয়া হলেও স্বাস্থ্যগত সমস্যার কারণে তিনি ফিরতে ব্যর্থ হন। তারপর থেকেই সমসাময়িক বিভিন্ন ইস্যুতে মন্তব্য করা থেকেও বিরত থাকেন। লন্ডনে অবস্থানের সময় নিজের দল ছাড়াও অন্যান্য রাজনৈতিক দলের প্রতিনিধি এবং কূটনীতিকদের সঙ্গে সাক্ষাৎ করলেও সরাসরি কোনো বিষয়ে মন্তব্য করেননি। তবে সম্প্রতি ক্ষমতাসীন প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে বিরোধী দলগুলোকে ঐক্যবদ্ধ করার উদ্যোগ নিয়েছেন পিপিপি নেতা বিলওয়াল ভুট্টো। তারই অংশ হিসেবে গতকাল

রোববার অনুষ্ঠিত হয় পাকিস্তানের বিরোধী দলগুলোর সম্মেলন। এতে ইমরান খানের সরকারের গত দুই বছরের কর্মকা- মূল্যায়ন ছাড়াও বিরোধী দলগুলোর ভবিষ্যৎ কৌশল নির্ধারণের বিষয়ে আলোচনার কথা রয়েছে। ওই সম্মেলনে যুক্ত হতে নওয়াজ শরিফকে আমন্ত্রণ জানান পিপিপি চেয়ারম্যান বিলাওয়াল ভুট্টো। এক টুইট বার্তায় তিনি জানান, নওয়াজ শরিফকে টেলিফোন করে সম্মেলনে অংশ নেওয়ার আমন্ত্রণ জানিয়েছেন তিনি। ওই টুইটের পর পাকিস্তানের সিনেটর মুসাদিক মালিক এক টেলিভিশন টকশোতে নিশ্চিত করেন নওয়াজ সম্মেলনে অংশ নেওয়ার পাশাপাশি অনলাইনে বক্তব্যও রাখবেন। বিরোধী দলগুলোর সম্মেলনে নওয়াজ শরিফের অংশগ্রহণের খবর ছড়িয়ে পড়তেই পাকিস্তানের অনেকেই মনে করতে থাকেন এবারে হয়তো নীরবতা ভেঙে প্রকাশ্যে রাজনৈতিক ভূমিকা রাখতে শুরু করবেন তিনি। সম্মেলনে অংশ নেওয়ার সঙ্গে অনেকে আবার তার পাকিস্তানে ফিরে আসার সম্ভাবনাও দেখতে পান। তবে এসব বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি নওয়াজ শরিফের পরিবার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close