আন্তর্জাতিক ডেস্ক

  ২২ আগস্ট, ২০১৯

জি-সেভেন সম্মেলনে কাশ্মীর ইস্যু তুলবেন ট্রাম্প-ম্যাক্রোঁ

ফ্রান্সে অনুষ্ঠিতব্য জি সেভেন সম্মেলনে কাশ্মীর ইস্যু তোলার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সেখানে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে এ বিষয়ে আলোচনার কথাও জানিয়েছেন তিনি। এদিকে ফ্রান্সের কর্মকর্তারা জানিয়েছেন, এ সম্মেলনের সাইডলাইনে মোদির সঙ্গে বৈঠকে কাশ্মীর ইস্যু নিয়ে কথা বলবেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ।

আগামী ২৪ থেকে ২৬ আগস্ট ফ্রান্সের বিয়ারিৎসে ৪৫তম জি সেভেন সম্মেলন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এতে যোগদানের উদ্দেশে আজ (বৃহস্পতিবার) ফ্রান্স যাওয়ার কথা মোদির। সেখানে দৃশ্যত বাণিজ্যসংক্রান্ত বিষয়াদির পাশাপাশি কাশ্মীর পরিস্থিতি নিয়ে পশ্চিমাদের উদ্বেগ দূর করার চেষ্টা করবেন তিনি। তবে এর মধ্যেই কাশ্মীর ইস্যুতে ফের মধ্যস্থতার প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার এনবিসি নিউজের সঙ্গে আলাপকালে নিজের এমন অভিপ্রায়ের কথা পুনর্ব্যক্ত করেন তিনি।

মাসখানেক আগে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে পাশে বসিয়ে কাশ্মীর ইস্যুতে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিলেন ট্রাম্প। তখন তার ওই প্রস্তাব নিয়ে ভারতে ব্যাপক নেতিবাচক প্রতিক্রিয়া তৈরি হয়।

২০১৯ সালের ৫ আগস্ট ভারত অধিকৃত কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেয় দিল্লি। ওই দিন সকাল থেকে কার্যত অচলাবস্থার মধ্যে নিমজ্জিত হয় দুনিয়ার ভূস্বর্গ খ্যাত কাশ্মীর উপত্যকা। ফোনে ট্রাম্পকে সামগ্রিক পরিস্থিতি জানান পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও একই ইস্যুতে ট্রাম্পকে ফোন করে পাকিস্তানের বিরুদ্ধে নালিশ জানান। দুই প্রধানমন্ত্রীর সঙ্গে ফোনালাপের পর সোমবার টুইটারে দেওয়া এক পোস্টে তিনি কাশ্মীরের বর্তমান অবস্থাকে ‘একটি কঠিন পরিস্থিতি’ হিসেবে উল্লেখ করেন। পরদিন মঙ্গলবার এনবিসি নিউজের সঙ্গে আলাপকালে অঞ্চলটির বিদ্যমান অবস্থাকে ‘উত্তেজনাপূর্ণ’ পরিস্থিতি হিসেবে উল্লেখ করেন ট্রাম্প।

মার্কিন প্রেসিডেন্ট বলেন, কাশ্মীর খুব জটিল একটি জায়গা। তবে সেখানকার পরিস্থিতি শান্ত করার প্রচেষ্টায় যুক্ত হতে পেতে তিনি খুশি এবং এ ইস্যুতে তিনি সাহায্য করবেন।

ভারত ও পাকিস্তানের মধ্যে সহজ সম্পর্ক তৈরি না হওয়ার কারণ হিসেবে তিনি বলেছেন, এর জন্য দায়ী ধর্ম। হোয়াইট হাউজে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‘কাশ্মীর খুবই জটিল একটি জায়গা। সেখানে হিন্দুও রয়েছে এবং মুসলিমও রয়েছে। আমি বলতে পারি না যে, তারা একসঙ্গে ভালো রয়েছে।’

ট্রাম্প বলেন, মধ্যস্থতা করতে আমি যতটুকু সম্ভব করব। আপনারা দুটি দেশ, দীর্ঘসময় ধরে একসঙ্গে এবং ঘনিষ্ঠভাবে থাকতে পারছেন না, এটা খুবই বিস্ফোরক পরিস্থিতি।’

ট্রাম্পের ভাষায়, ‘দুই দেশের মধ্যে প্রচ- রকম সমস্যা রয়েছে। মধ্যস্থতা করতে আমি যতটা পারি করব অথবা কিছু তো করব।’ সূত্র : এনবিসি নিউজ, সাউথ চায়না মর্নিং পোস্ট, এনডিটিভি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close