সিরাজগঞ্জ প্রতিনিধি

  ২৫ জুন, ২০২৪

বিচার প্রার্থীদের বিশ্রামের জন্য ন্যায়কুঞ্জ

- প্রধান বিচারপতি

প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেছেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে বিচার প্রার্থীদের সুযোগ-সুবিধা বাড়ানোর জন্য সিরাজগঞ্জে আদালত প্রাঙ্গণে ন্যায়কুঞ্জ স্থাপন করলাম। এখানে বিচার প্রার্থী নারী-পুরুষ সবাই বিশ্রাম নিতে পারবেন, সব ধরনের সুযোগ-সুবিধা পাবেন। পুরুষ-মহিলাদের জন্য পৃথক শৌচাগার সুবিধা রয়েছে। মহিলারা তাদের শিশুকে পৃথক রুমে দুধ পান করাতে পারবে। এ ধরনের ন্যায়কুঞ্জ বিচার প্রার্থীদের কষ্ট লাঘব করবে। মানুষ দ্রুত বিচার পাবে। মামলার জট কমবে। বিচারকরাও মামলা দ্রুত নিষ্পত্তি করবেন আশা করছি। এজন্য বিচারপতিদের নির্দেশ দেওয়া হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান শেষে গতকাল সোমবার প্রধান বিচারপতি এসব কথা বলেন।

সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি বলেন, আদালতে আগত বিচার প্রার্থীদের আধুনিক নাগরিক সুবিধা সংবলিত নিরাপদ অবস্থান নিশ্চিতের লক্ষ্যে প্রত্যেক জেলার আদালত ভবনের সঙ্গে ন্যায়কুঞ্জ নির্মাণের উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে অনেক জেলায় ন্যায়কুঞ্জ উদ্বোধন করা হয়েছে। এই ধারাবাহিকতায় সিরাজগঞ্জে ন্যায়কুঞ্জের উদ্বোধন হলো।

গত ৯ জুন ২০২৩ তারিখ হাইকোর্ট বিভাগের বিচারপতি নাইমা হায়দার ন্যায়কুঞ্জের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। ১ হাজার বর্গফুট আয়তনের এই ভবনে বিচার প্রার্থীদের বসার ব্যবস্থাসহ শিশুদের বুকের দুধ খাওয়ানোর আলাদা স্থান রয়েছে, পুরুষ ও মহিলাদের জন্য আলাদা টয়লেট এবং নিত্যপণ্যের দোকানের ব্যবস্থা রাখা হয়েছে। ৫৩ কোটি ২২ লাখ টাকা ডিপিপি মূল্যের এই প্রকল্প বাস্তবায়নে ৫২ কোটি ৩৪ লাখ টাকা ব্যয় হয়েছে। সিরাজগঞ্জ গণপূর্ত বিভাগের তত্ত্বাবধানে এই প্রকল্প বাস্তবায়নে ঠিকাদারি প্রতিষ্ঠান ছিল মুক্তা কনস্ট্রাকশন।

উদ্বোধন অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন হাটকোর্ট বিভাগের রেজিস্ট্রার (সিনিয়র জেলা জজ) মুন্সী মশিয়ার রহমান, সিরাজগঞ্জের জেলা ও দায়রা জজ এম আলী আহমেদ, আপিল বিভাগের রেজিস্ট্রার (জেলা জজ) মো. সাইফুর রহমান, সিরাজগঞ্জ জেলা প্রশাসক মীর মোহাম্মাদ মাহবুবুর রহমান ও সিরাজগঞ্জ জেলা পুলিশ সুপার আরিফুল রহমান মন্ডল।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close