নিজস্ব প্রতিবেদক

  ২৫ জুন, ২০২৪

বিদায়ি হাজিদের কেনাকাটায় ‘সাবধানী’ হওয়ার আহ্বান সৌদির

পবিত্র হজের আনুষ্ঠানিকতা শেষ হওয়ায় এখন নিজ নিজ দেশে ফিরতে শুরু করেছেন হাজিরা। এ অবস্থায় বিদায়ি হজযাত্রীদের কেনাকাটায় ‘সাবধানী’ হওয়ার আহ্বান জানিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এবার ১৮ লাখ ৩০ হাজারের বেশি মানুষ হজ পালন করেছেন। এই বিপুল সংখ্যক হজযাত্রীর মধ্যে ১৬ লাখই এসেছিলেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে।

গতকাল সোমবার গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, পবিত্র হজের আনুষ্ঠনিকতা শেষ করে বিদেশি মুসল্লিরা সৌদি আরব ছেড়ে যাওয়ার পরিকল্পনা করছেন। এমন অবস্থায় নিজেদের ফিরে যাওয়ার ফ্লাইটে অনুমোদিত লাগেজের ওজন মেনে চলতে ‘যুক্তিসংগত’ কেনাকাটা করতে বিদায়ি হজযাত্রীদের পরামর্শ দিয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরবের হজ মন্ত্রণালয় কেনাকাটার বিষয়ে নির্দেশনাও ঘোষণা করেছে এবং হজযাত্রীদের সেগুলো অনুসরণ করার আহ্বান জানানো হয়েছে। বিদায়ি হজযাত্রীদের উদ্দেশে সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে (সাবেক টুইটার) সৌদির হজ মন্ত্রণালয় বলেছে, হজের আনুষ্ঠানিকতা শেষ করার পরে আপনারা এই যাত্রার স্মৃতি হিসেবে স্যুভেনির কেনাকাটা করতে পারেন।

মন্ত্রণালয় আরো জানিয়েছে, মক্কা ও মদিনায় এমন সব দোকান রয়েছে যেখানে হজযাত্রীরা বিভিন্ন জিনিস কেনাকাটা করতে পারেন। কেনাকাটার পর আপনারা রসিদ বুঝে নিন। তবে মনে রাখবেন, কেনা জিনিস ও উপহারগুলোর ওজন যেন নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি হয়ে না যায়। এদিকে হজ ফ্লাইটের কেন্দ্র হিসেবে পরিচিত জেদ্দার কিং আবদুল আজিজ বিমানবন্দরের কর্তৃপক্ষ বিদায়ি হজযাত্রীদের বিমানবন্দরে নির্ধারিত বিক্রয় কেন্দ্রে জমজমের পানির প্যাকেট অর্ডার করার জন্য পরামর্শ দিয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close