প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২০ জুন, ২০২৪

বাড়বে ব্যবসা-বাণিজ্য কমবে বেকারত্ব

বাংলাদেশ-ভারত রেল নেটওয়ার্ক

উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে অন্য রাজ্যগুলো সংযুক্ত করতে বাংলাদেশের ওপর দিয়ে বিকল্প রেল নেটওয়ার্ক তৈরি করতে যাচ্ছে ভারত।

ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া গত রবিবার এক প্রতিবেদনে এ তথ্য জানায়। বর্তমানে ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যগুলোর সঙ্গে অন্য রাজ্যগুলোতে ট্রেন চলে পশ্চিমবঙ্গের শিলিগুড়ি করিডর দিয়ে। যা ‘চিকেন নেক’ নামে পরিচিত। ২২ কিলোমিটার প্রশস্ত এই করিডরটি বাংলাদেশ ও নেপালের মাঝ বরাবর অঞ্চল দিয়ে গেছে। এই প্রকল্পের নীতিনির্ধারকরা বলেছেন এতে ভারতের প্রতিবেশী দেশগুলোর মধ্যে সুসম্পর্ক দৃঢ় হবে। বাড়বে পারস্পরিক বিনিযোগ, ব্যবসা-বাণিজ্য ও কর্মস্থান। এতে উত্তর-পূর্ব ভারত ও বাংলাদেশে বেকারত্ব হ্রাস পাবে বলে জানা গেছে।

বাংলাদেশের ওপর নিয়ে ভারতের রেল নেটওয়ার্ক তৈরির উদ্দেশ্য হলো ‘চিকেন নেক’ নামের এই করিডরটির ওপর থেকে নির্ভরশীলতা কমানো।

সামরিক এবং বেসামরিক পণ্য পরিবহনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ‘চিকেন নেক’ রেল করিডরটি নিয়ে ২০১৭ সালে বেশ দুশ্চিন্তায় পড়ে গিয়েছিল ভারত। ওই বছর ডোকলাম অঞ্চল নিয়ে ভারত ও চীনের মধ্যে বিবাদ দেখা দেয়। আর এই রেল করিডরটি তখন বিবাদমান অঞ্চলের মাঝে পড়ে যায়। যা দেশটির জন্য চিন্তার কারণ হয়ে দাঁড়িয়েছিল।

এই প্রজেক্টে বাংলাদেশকে যুক্ত করা ১৪টি নতুন রুট থাকবে। রুটগুলোতে সবমিলিয়ে রেললাইন থাকবে ৮৬১ কিলোমিটার। সঙ্গে থাকবে বাংলাদেশের ওপর দিয়ে যাওয়া বিকল্প রুটটি। এতে করে সবমিলিয়ে এই প্রজেক্টে রেললাইন হবে ১ হাজার ২৭৫.৫ কিলোমিটার।

প্রজেক্টটির অংশ হিসেবে পুরোনো রেললাইন বদলে নতুন রেললাইন স্থাপন করা হবে। অপরদিকে বাংলাদেশে তৈরি করা হবে নতুন রেললাইন।

সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া আরো জানিয়েছে, ভারত বাংলাদেশে রেললাইন তৈরি করবে ১৯৮০ সালের বাণিজ্য চুক্তির সুবিধা নিয়ে। এ চুক্তিটি করা হয়েছিল প্রেসিডেন্ট জিয়াউর রহমানের শাসনামলে।

ভারতের নর্থইস্ট ফ্রন্টিয়ার রেলওয়ের সিপিআরও সব্যসাচী দ্য টাইমস অব ইন্ডিয়াকে বলেন, ‘এটি কলকাতা থেকে উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্যে যাওয়ার সময় কমিয়ে দেবে।

এছাড়া এই রেল নেটওয়ার্ক বাংলাদেশের সঙ্গে যোগাযোগও আরো সহজ করবে। এটি প্রতিবেশী দেশগুলোর মধ্যে বাণিজ্য এবং পর্যটন খাত বৃদ্ধি করবে। বাড়বে আন্তঃরাষ্ট্রীয় বিনিযোগ ও ব্যবসা-বাণিজ্য। কর্মসংস্থানও বাড়বে তাল মিলিয়ে।’

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close