কক্সবাজার (উখিয়া) প্রতিনিধি

  ১৫ জুন, ২০২৪

উখিয়ায় আরসা কমান্ডার অস্ত্রসহ গ্রেপ্তার

কক্সবাজারের উখিয়ায় রোহিঙ্গা ক্যাম্পে বিশেষ অভিযান চালিয়ে একটি জি-৩ রাইফেল ও ৫ রাউন্ড তাজা গুলিসহ আরসার ‘গান গ্রুপ কমান্ডারকে’ গ্রেপ্তার করেছে র‌্যাব-১৫।

গ্রেপ্তার করা আরসার কমান্ডার জাকারিয়া (৩২) উখিয়ার বালুখালী ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পের এফ-১৭ ব্লকের বাসিন্দা। তার বাবার নাম আলী জোহরের ছেলে।

গত বৃহস্পতিবার রাতে উখিয়ার ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পর বিশেষ অভিযান চালিয়ে তাকে গ্রেপ্তার করা হয়।

র‌্যাব ১৫-এর কর্মকর্তা অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) মিডিয়া মো. আবু সালাম চৌধুরী সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য নিশ্চিত করেছেন। গত শুক্রবার ভোর রাতে উখিয়ার ১০ নম্বর রোহিঙ্গা ক্যাম্পে একটি বিশেষ অভিযান পরিচালনা করা হয়। এ সময় র‌্যাবের উপস্থিতি বুঝতে পেরে পলায়নের চেষ্টাকালে আরসা সন্ত্রাসী মো. জাকারিয়াকে গ্রেপ্তার করতে সক্ষম হয় বলে র‌্যাব জানিয়েছে। তিনি আরো জানান, জোরপূর্বক বাস্তুচ্যুত মিয়ানমারের নাগরিক এবং সন্ত্রাসী সংগঠন আরসার গান গ্রুপ কমান্ডার জাকারিয়া রোহিঙ্গা ক্যাম্পে কিলিং মিশনে অংশগ্রহণ করত।

জিজ্ঞাসাবাদের একপর্যায়ে সে স্বীকার করে, কিলিং মিশনে ব্যবহৃত অস্ত্র উখিয়ার পালংখালী ইউনিয়নের ঘাঁটি বিলে লুকিয়ে রাখত। উদ্ধার করা অস্ত্রটি পার্শ্ববর্তী মিয়ানমারের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যবহৃত বলে র‌্যাব জানিয়েছে।

জিজ্ঞাসাবাদে আরো জানা যায়, গ্রেপ্তার করা জাকারিয়া ২০১৭ সালে সীমান্ত পার হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে প্রবেশ এবং ক্যাম্প-১০-এ সপরিবারে বসবাস শুরু করে। পার্শ্ববর্তী দেশে অবস্থানকালে আরসার শীর্ষ কমান্ডার আতাউল্লাহ আবু আম্মার জুনুনির সঙ্গে সুসম্পর্ক গড়ে উঠে এবং আরসায় যোগদান করে সে। বাংলাদেশে প্রবেশের প্রথমদিকে সে আরসার নেট-দল অর্থাৎ সংবাদদাতা এবং পরবর্তীতে গান গ্রুপের সক্রিয় সদস্য হিসেবে কাজ করে। এরপর ২০২৩ সালের শেষদিকে সে রোহিঙ্গা ক্যাম্প-১০-এর ব্লক-এফ/১৭-এর ব্লক কমান্ডার হিসেবে নিয়োগ পায়। এ সময় তার নেতৃত্বে আরসার অন্যান্য সদস্যদের নিয়ে রোহিঙ্গা ক্যাম্পে অপহরণ, অস্ত্র, মাদক, চাঁদাবাজি ও সাধারণ রোহিঙ্গাদের নির্যাতনসহ বিভিন্ন অপরাধ কার্য পরিচালনা হতো।

জাকারিয়ার বিরুদ্ধে উখিয়া থানায় বিভিন্ন অপরাধে একাধিক মামলা রয়েছে। এছাড়া সে দুবার কারাভোগ করে বলে জানা জানা গেছে। গ্রেপ্তার করা আসামিকে উখিয়া থানায় হস্তান্তর করা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close