নিজস্ব প্রতিবেদক

  ১৫ জুন, ২০২৪

সংগঠনে গতি আনতে কমিটি ভাঙছে বিএনপি

ঢেলে সাজানো হচ্ছে বিএনপিকে। নগর-মহানগর থেকে শুরু হয়েছে এ সাংগঠনিক প্রক্রিয়া। মেয়াদকাল এক বছর থাকতেই কেন্দ্রীয় যুবদলের কমিটি ভেঙে দেওয়া হয়েছে। এ ঘটনা গত বৃহস্পতিবার রাতের। ওই রাতেই চারটি মহানগর কমিটি বিলুপ্ত করা হয়েছে বিএনপির। দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সিদ্ধান্তের কথা জাানানো হয়।

একই সময়ে ছাত্রদলের এক পৃথক বিজ্ঞপ্তিতে ঢাকা মহানগর ছাত্রদলের চারটি কমিটি ভেঙে দেওয়া হয়। তবে এসব কমিটি গতকাল পর্যন্ত পুনর্গঠন করা হয়নি। বলা হয়েছে- ‘উল্লিখিত বিলুপ্তকৃত এ কমিটিগুলোর নতুন কমিটি পরবর্তীতে ঘোষণা করা হবে। সে হিসেবে কমিটি ঘোষণার আগ পর্যন্ত নেতৃত্ব শূন্য থাকছে এসব কমিটি। বিএনপির একাধিক নেতা জানিয়েছেন সাংগঠনিক কাজে গতি আনার জন্য এসব কমিটি নতুন করে গঠন করা হবে।

বিএনপি নেতারা জানান, বিগত দিনে সরকারবিরোধী আন্দোলনে ভূমিকার বিবেচনায় রেখে এসব কমিটি বিলুপ্ত করা হয়েছে। এরমধ্যে মহানগর বিএনপির আহ্বায়ক কমিটির মেয়াদ শেষ হয়েছে অনেক আগেই। আর জাতীয়তাবাদী যুবদলের কমিটির মেয়াদ আরো প্রায় এক বছর ছিল। এতে একদিকে মেয়াদ থাকাবস্থায় কমিটি ভেঙে দেওয়ার নজির সৃষ্টি হচ্ছে। তারা জানান, কমিটি ভাঙা-গড়া একটি চলমান প্রক্রিয়া। দল পুনর্গঠনের প্রক্রিয়া হিসেবেই মহানগর, সহযোগী সংগঠনের কমিটি ভাঙা হয়েছে। বিভিন্ন দিক বিচার করে নতুন কমিটি ঘোষণা করা হবে। ত্যাগীদের পুরস্কৃত করতেই পুরোনো কমিটি ভাঙা হচ্ছে বলে জানিয়েছেন দলের স্থায়ী কমিটর সদস্য গয়েশ্বর চন্দ্র রায়।

২০২১ সালের ২ আগস্ট বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা আমান উল্লাহ আমানকে আহ্বায়ক এবং দলের ক্রীড়াবিষয়ক সম্পাদক আমিনুল হককে সদস্য সচিব করে ঢাকা মহানগর উত্তর বিএনপির কমিটি ঘোষণা করা হয়। একই সঙ্গে দলের চেয়ারপারসনের উপদেষ্টা আবদুস সালামকে আহ্বায়ক এবং রফিকুল আলম মজনুকে সদস্য সচিব করে ঢাকা মহানগর দক্ষিণ বিএনপির কমিটি দেওয়া হয়েছিল।

অন্যদিকে ২০২১ সালের ৩ নভেম্বর মনিরুজ্জামান ফারুককে আহ্বায়ক এবং আলী হায়দার বাবুলকে সদস্য সচিব করে বরিশাল মহানগর বিএনপি এবং ২০২০ সালের ২৩ ডিসেম্বর ডা. শাহাদাৎ হোসেনকে আহ্বায়ক এবং আবুল হাশেম বকরকে সদস্য সচিব করে চট্টগ্রাম মহানগর কমিটি ঘোষণা করা হয়েছিল।

সাবেক ছাত্রদল সভাপতি সুলতান সালাহউদ্দিন টুকুকে সভাপতি এবং মোনায়েম মুন্নাকে সাধারণ সম্পাদক করে ২০২২ সালের ২৭ মে জাতীয়তাবাদী যুবদলের কমিটি ঘোষণা করা হয়। গঠনতন্ত্র অনুযায়ী যুবদলের মেয়াদ তিন বছর।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close