সালাহউদ্দিন শুভ, কমলগঞ্জ ও আবদুস শুকুর, শ্রীমঙ্গল

  ০৪ জুন, ২০২৩

জাতীয় চা দিবস

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে জাতীয় চা দিবস পালন হচ্ছে। দিবসটি উপলক্ষে শনিবার (৩ জুন) বিকালে বাংলাদেশ টি রিসোর্ট মিউজিয়াম হলরুমে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

জাতীয় চা দিবস আজ রবিবার (৪ জুন)। এবার দিবসটির প্রতিপাদ্য চা দিবসের সংকল্প, শ্রমিকবান্ধব চা শিল্প। দিবসটি উপলক্ষে ৮টি ক্যাটাগরিতে ব্যক্তি ও প্রতিষ্ঠানকে প্রথমবারের মতো ‘জাতীয় চা পুরস্কার ২০২৩’ দেওয়া হবে। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বিজয়ীদের হাতে পুরস্কার হস্তান্তর করবেন বলে সংবাদ সম্মেলন জানান মন্ত্রী।

সংবাদ সম্মেলন বাণিজ্যমন্ত্রী বলেন, আমাদের দেশের কিছু কিছু ব্যবসায়ী অতিরিক্ত মুনাফার লোভে জিনিসের দাম বাড়িয়ে দেয়। এমনিতেই জিনিসপত্রের দাম বেড়েছে, মানুষের ওপর প্রভাব পড়েছে। তার ওপর কিছু ব্যবসায়ী অধিক মুনাফা করার চেষ্টা করছেন। আমরা ভোক্তা অধিকার দিয়ে এই বিষয়টি নিয়ন্ত্রণ করে যাচ্ছি।

মন্ত্রী বলেন, বিশ্বেই জিনিসের দাম বাড়তি। বৈশ্বিক বাজারে দাম বাড়ার কারণে এমন হয়। তাছাড়া করোনা পরিস্থিতির পর ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধের কারণে আমাদের টাকার মান কমে গেছে। আমরা প্রায় ১ কোটি মানুষকে সুলভ মূল্যে নিত্য জিনিস দিচ্ছি। এই এক কোটি মানুষ পরিবার নিয়ে ৫ কোটি মানুষ সেই সুবিধা পাচ্ছেন। প্রেস ব্রিফিংকালে উপস্থিত ছিলেন বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান আশরাফ ইসলাম এনডিসি, পিএসসি।

সংবাদ সম্মেলন থেকে জানা যায়, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৫৭ সালের ৪ জুন থেকে ১৯৫৮ সালের ২৩ অক্টোবর পর্যন্ত চা বোর্ডের প্রথম বাঙালি চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেন। চা শিল্পে জাতির পিতার অসামান্য অবদান ও চা বোর্ডের চেয়ারম্যান হিসেবে তার যোগদানের তারিখকে স্মরণীয় করে রাখতে ২০২০ সালের ২০ জুলাই মন্ত্রিসভার বৈঠকে ৪ জুনকে ‘জাতীয় চা দিবস’ ঘোষণা করা হয়।

বাণিজ্য মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ চা বোর্ডের উদ্যোগে রবিবার বর্ণাঢ্য আয়োজনে শ্রীমঙ্গলে কর্মসূচি পালন করা হবে। এ বছর চা শিল্পের অত্যন্ত গুরুত্বপূর্ণ অংশীজন চা শ্রমিকদের প্রত্যক্ষ অংশগ্রহণের বিষয়টিকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে চায়ের রাজধানী খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে জাতীয় চা দিবসের মূল অনুষ্ঠান হবে।

শ্রীমঙ্গলের বিটিআরআই উচ্চবিদ্যালয় মাঠে ‘জাতীয় চা দিবস’ উদযাপন এবং ‘জাতীয় চা পুরস্কার ২০২৩’ প্রদান অনুষ্ঠান শুরু হবে সকাল ১০টায়। অনুষ্ঠানে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি থাকবেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী ইমরান আহমদ এবং জাতীয় সংসদের অনুমিত হিসাব সম্পর্কিত কমিটির সভাপতি উপাধ্যক্ষ আবদুস শহীদ এমপি।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ। বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম এনডিসি, পিএসসি অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেবেন। এছাড়া, অনুষ্ঠানে বাংলাদেশি চা সংসদের সভাপতি কামরান টি রহমান, টি ট্রেডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি শাহ মঈনুদ্দিন হাসান ও এফবিসিসিআইয়ের সভাপতি মো. জসিম উদ্দিন শুভেচ্ছা বক্তব্য দেবেন।

দিবসটি উপলক্ষে দিনব্যাপী চা মেলার আয়োজন করা হয়েছে। চা মেলায় বিভিন্ন প্রতিষ্ঠানের চা প্রদর্শন ও বিক্রি করা হবে। দর্শনার্থীদের জন্য দিনব্যাপী চা মেলা উন্মুক্ত থাকবে। এর পাশাপাশি বঙ্গবন্ধু প্যাভিলিয়ন এবং শ্রীমঙ্গল টি মিউজিয়ামে রক্ষিত চা শিল্পের দুর্লভ জিনিসপত্র প্রদর্শনের ব্যবস্থা থাকবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close