প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৮ মে, ২০২৩

দিল্লি থেকে ট্রেন যাবে মধ্যপ্রাচ্যে

এবার মধ্যপ্রাচ্যের সঙ্গে যুক্ত হবে ভারত? ভারতীয় সংবাদমাধ্যম জি নিউজের খবরে বলা হয়েছে, রেলপথ এবং পানিপথে মধ্যপ্রাচ্যের সঙ্গে যুক্ত হবে ভারত। সম্প্রতি এমন এক পরিকল্পনার প্রস্তাব করেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান।

প্রতিবেদনে বলা হয়েছে, চলতি মাসের শুরুতে মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা সৌদি আরবের রাজধানী রিয়াদে দেশটির প্রধানমন্ত্রী ও ক্রাউন প্রিন্স মুহাম্মদ বিন সালমান, সংযুক্ত আরব আমিরাতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা শেখ তাহনুন বিন জায়েদ আল নাহিয়ান এবং ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে এ বিষয়ে বৈঠক করেছেন।

সূত্রের বরাত দিয়ে খবরে বলা হয়েছে, তিন এশীয় দেশ একসঙ্গে একটি বৃহত্তর রেলওয়ে নেটওয়ার্ক তৈরি করবে বলে জানা গেছে। মধ্যপ্রাচ্যে চীনের ক্রমবর্ধমান প্রভাবের মোকাবিলা করতেই এই উদ্যোগ নেওয়া হচ্ছে বলে ধারণা করা হচ্ছে।

হোয়াইট হাউসের পক্ষ থেকে ওই বৈঠক সম্পর্কে বলা হয়েছে, ভারত এবং বাকি বিশ্বের সঙ্গে মধ্যপ্রাচ্যের আরো নিরাপদ এবং সমৃদ্ধ যোগাযোগ কাম্য। এই বিশাল পরিকাঠামো প্রকল্পটি আরব দেশগুলোকে রেলরুটের মাধ্যমে জুড়বে। শুধু রেলপথ নয়, পানিপথেও যোগাযোগ তৈরি হবে। এসব অঞ্চলের বন্দর থেকে পানিপথে ভারতের সঙ্গে যোগাযোগ তৈরি হবে।

১৮ মাস ধরে আই২ইউ২ গোষ্ঠীর আলোচনা থেকেই নতুন এই উদ্যোগের ধারণার জন্ম। আই২ইউ২ ফোরামে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইসরায়েল, সংযুক্ত আরব আমিরাত ও ভারত। ২০২১ সালের শেষের দিকে এই আন্তর্জাতিক ফোরাম তৈরি হয়েছিল।

মধ্যপ্রাচ্যে ইতিমধ্যেই প্রভাব ফেলেছে চীনের বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভ। আফগানিস্তান পর্যন্ত বহুদেশীয় এই প্রকল্পকে এগিয়ে নিয়েছে চীন। ফলে এই অঞ্চলে চীনের শক্তি উত্তরোত্তর বাড়ছে। এ অবস্থায় মার্কিন যুক্তরাষ্ট্র শঙ্কিত। তারা মনে করছে, একমাত্র যৌথ উদ্যোগই এখানে চীনের মোকাবিলা করার সেরা উপায়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close