এইচ আর তুহিন, যশোর

  ০২ এপ্রিল, ২০২৩

বৈকালিক চেম্বারে সেবা নিতে আসছেন রোগী

স্মার্ট হেলথ সার্ভিসের নবযুগের সূচনা, বললেন রোগী ও স্বজনরা * বিষয়টি জানাজানির পর এর ফলাফল বোঝা যাবে, সিভিল সার্জনের অভিমত

যশোরের দুই উপজেলায় শুরু হয়েছে সরকারি হাসপাতালে চিকিৎসকদের বৈকালিক চেম্বার। জেলা শহরের বড় হাসপাতালে যাওয়া-আসা এবং ডাক্তার ফি জোগাড়ে হিমশিম খাওয়া রোগীরা উপকৃত হচ্ছেন। এরই মধ্যে দুই দিনে দুই উপজেলায় অনেক রোগীই এ সেবা নিয়েছেন।

সেবাগ্রহীতাদের সুবিধার্থে যশোরে এ সেবা কার্যক্রম সপ্তাহে ছয় দিন চালানো হবে। বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত এ সেবা প্রদান করা হবে। বিকেলের শিফটে চিকিৎসাসেবা নেওয়ার জন্য রোগীরা সরকার প্রদত্ত ফিতে দুপুর ২টা ৩০ থেকে সাড়ে ৫টা পর্যন্ত টিকিট নিতে পারবেন। গত বৃহস্পতিবার সারা দেশে সরকারি হাসপাতালে চিকিৎসকদের বৈকালিক চেম্বার উদ্বোধন করা হয়। এর মধ্যে যশোরের দুই উপজেলা হচ্ছে মনিরামপুর ও কেশবপুর।

কথা হয় মনিরামপুর উপজেলার হরিদাসকাটি ইউনিয়নের পাঁচকাটিয়া গ্রামের রূপা মণ্ডলের সঙ্গে। বেশ কিছুদিন ধরে তিনি ভুগছেন শ্বাসকষ্টে। গ্রাম্য ডাক্তারের পরামর্শে কোনো রকমে চলছিল তার চিকিৎসা। জেলা শহরের বড় হাসপাতালে যাওয়া-আসা এবং ডাক্তার ফি জোগাড়ে হিমশিম খাচ্ছিলেন তিনি। রূপা মণ্ডলের এই কষ্ট দূর করে দিয়েছে জনগণের দোরগোড়ায় সরকারের দেওয়া স্বাস্থ্যসেবা বৈকালিক চেম্বার। বৃহস্পতিবার বিকেলে মনিরামপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এসে বিশেষজ্ঞ ডাক্তার রঘুরাম চন্দ্রের কাছ থেকে ২০০ টাকা ফি দিয়ে সেবা পেয়ে খুশি রূপা মণ্ডল।

তার মতোই উচ্ছ্বসিত উপজেলার দূর্বাডাঙ্গা ইউনিয়নের দত্তকোনা গ্রামের সোনিয়া আফরিন ও আনিছুর রহমান দম্পতি। তারা প্রায় দুই বছর বয়সি একমাত্র মেয়ে আরশীকে নিয়ে আসেন বৈকালিক চেম্বারে। মা ও শিশু বিশেষজ্ঞ জেসমিন সুমাইয়ার চিকিৎসাসেবায় তাদের কণ্ঠেও স্বস্তির কথা শোনা যায়।

খুশির চিত্র কেশবপুরেও। এখানেও বৈকালিক চেম্বারের সেবা প্রদানের উদ্যোগে খুশি রোগীরা। তারা বলেছেন, স্মার্ট বাংলাদেশে স্মার্ট হেলথ সার্ভিসের নবযুগের সূচনা করবে এই সেবা কার্যক্রম।

যশোরের ডেপুটি সিভিল সার্জন নাজমুস সাদিক রাসেল জানান, বৈকালিক চেম্বারে স্বাস্থ্যসেবা প্রদানকে স্বাস্থ্য বিভাগ অভিহিত করেছে ইনস্টিটিউশনাল প্র্যাকটিস হিসেবে। সরকারি হাসপাতালের চিকিৎসকরা অফিস সময়ের পরে নিজের হাসপাতালেই চেম্বার করবেন। অর্থাৎ বিকেলে বা সন্ধ্যায় যেসব সরকারি চিকিৎসক বেসরকারি ক্লিনিক, হাসপাতাল বা ওষুধের দোকানে রোগী দেখতেন, তারা ওই সময় রোগী দেখবেন নিজের হাসপাতালে। দ্বিতীয় শিফটকে বলা হচ্ছে বৈকালিক চেম্বার।

বৃহস্পতিবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এই সেবার পাইলট প্রকল্প উদ্বোধন করেন।

তিনি আরো জানান, খুলনা বিভাগের ঝিনাইদহ সদর হাসপাতাল, যশোরের মনিরামপুর ও কেশবপুর, মাগুরার শ্রীপুর ও কুষ্টিয়ার কুমারখালী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে পাইলট কার্যক্রমের আওতায় এসেছে।

নাজমুস সাদিক রাসেল বলেন, শুক্রবার ও সরকারি ছুটির দিন চেম্বার বন্ধ থাকবে। শনিবারও যশোরের কেশবপুর ও মনিরামপুর উপজেলায় অনেক রোগী বৈকালিক চেম্বারে চিকিৎসাসেবা নিয়েছেন। মাত্র দুই দিন হচ্ছে। বিষয়টি জানাজানির পর এর ফলাফল বোঝা যাবে। তবে এ কার্যক্রম মানুষ গ্রহণ করবেন বলে তিনি আশাবাদী। একই সঙ্গে তিনি যশোরে চিকিৎসকসহ স্বাস্থ্য বিভাগে খালিপদগুলো পূরণ হলে সার্বিক স্বাস্থ্যসেবার মান বাড়বে বলে মনে করেন।

এ বিষয়ে সিভিল সার্জন বিপ্লব কান্তি বিশ্বাস বলেন, সবার জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার বদ্ধপরিকর। দুই দিনে সেবা প্রদান করে খুশি যশোর স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের নীতিমালা অনুযায়ী, অধ্যাপক, সহযোগী অধ্যাপক ও সহকারী অধ্যাপক সপ্তাহে দুই দিন করে রোগী দেখবেন। এক্ষেত্রে টিকিট নেওয়া যাবে দুপুর আড়াইটা থেকে বিকেল ৫টা পর্যন্ত। এই সেবার জন্য অধ্যাপক চিকিৎসকের ফি নির্ধারণ করা হয়েছে ৫০০ টাকা। এর মধ্যে ৪০০ টাকা পাবেন চিকিৎসক। আর সেবার সহায়তাকারী পাবেন ৫০ টাকা এবং হাসপাতালের কোষাগারে যাবে ৫০ টাকা। এছাড়া, সহযোগী অধ্যাপক বা সিনিয়র কনসালটেন্টের ফি নির্ধারণ করা হয়েছে ৪০০ টাকা, যার ৩০০ টাকা চিকিৎসক পাবেন। সহকারী অধ্যাপক বা জুনিয়র কনসালটেন্ট বা পোস্ট গ্রাজুয়েট ডিগ্রিধারী চিকিৎসকের ফি নির্ধারণ করা হয়েছে ৩০০ টাকা, যার ২০০ টাকা চিকিৎসক পাবেন। এমবিবিএস বা বিডিএস বা সমমনা ডিগ্রিধারী চিকিৎসকদের ফি ২০০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর মধ্যে ১৫০ টাকা চিকিৎসক পাবেন। এই টাকায় এক মাসের মধ্যে ফলোআপ হিসেবে আরো একবার চিকিৎসকের পরামর্শ নেওয়া যাবে।

চিকিৎসা পরামর্শ দেওয়ার পাশাপাশি ছোটোখাটো সার্জারি ও টেস্টের ব্যবস্থাও রাখা হয়েছে এই প্রকল্পের আওতায়। এক্ষেত্রে লোকাল অ্যানেস্থেশিয়া প্রয়োগে ছোট সার্জারির জন্য বিশেষজ্ঞ ফি নির্ধারণ করা হয়েছে ৮০০ টাকা এবং সার্জারির ক্ষেত্রে বিশেষজ্ঞ চিকিৎসকের ফি হবে ১ হাজার ৫০০ থেকে ৪ হাজার টাকা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close