আবদুল বাছিত বাচ্চু, মৌলভীবাজার

  ৩১ মার্চ, ২০২৩

হাকালুকির সড়কে ফাটল

দেশের বৃহত্তম হাওর হাকালুকিতে বর্ষার সময় পানিতে থৈ থৈ করে আর শুকনো মৌসুমে চাষিরা সেখানে বোরো ধানের আবাদ করেন। ভাত-মাছের বড় সংস্থান এই হাকালুকি। মৌলভীবাজারের জুড়ী উপজেলার জায়ফরনগর ইউনিয়নে জুড়ী-কুলাউড়া সড়কের কন্টিনালা নদীর পশ্চিম দিকে গরেরগাঁও হয়ে বেলাগাঁও (পশ্চিম পার) হয়ে সড়কটি চলে গেছে। সড়কটি গরেরগাঁও, কাটানালারপার, বেলাগাঁও, সোনাপুর ও রাবার ড্যাম হয়ে হাকালুকি হাওর পর্যন্ত বিস্তৃত। এ সড়কে ওই এলাকার ৬-৭ হাজার বাসিন্দা চলাচল করে। হাজারো শিক্ষার্থী বিভিন্ন স্কুল-কলেজ ও মাদরাসায় যাতায়াত করে। হাওরের মাছ, বোরো ধান, শীতকালীন সবজি ও রবিশস্য এ সড়ক দিয়ে পরিবহন করা হয়।

মৌলভীবাজারের হাকালুকি হাওর তীরবর্তী বেলাগাঁও গ্রামের কাছে সম্প্রতি ওই সড়কে বড় ধরনের ফাটল দেখা দিয়েছে। ফাটলটি পর্যায়ক্রমে বাড়ছে। এতে সড়কটি নদীতে বিলীন হওয়ার আশঙ্কা করছেন সেখানকার কৃষক। এলাকার ৬-৭ হাজার অধিবাসীসহ কয়েক হাজার কৃষক দুশ্চিন্তায় পড়েছেন। স্থানীয় এলাকাবাসী জানান, কন্টিনালা নদীর পশ্চিম তীরবর্তী এ সড়কের বিভিন্ন অংশে ছোট ছোট ভাঙন দেখা দিয়েছে। গত ৩-৪ দিন থেকে ওই সড়কের গরেরগাঁও এলাকায় ফাটল দেখা দেয়। ফাটল প্রতিনিয়ত বাড়ছে। মঙ্গলবার (২৮ মার্চ) দুপুরের দিকে ফাটলটি বড় হয়ে যাওয়ায় যান চলাচল ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। যেকোনো সময় সড়কটি নদীতে বিলীন হওয়ার আশঙ্কা রয়েছে। এলাকায় শতাধিক বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠান হুমকির মুখে রয়েছে। স্থানীয়রা আরো জানান, জুড়ী নদীর শাখা কন্টিনালার পশ্চিম পার গরেরগাঁও হতে রাবার ড্যাম রাস্তার এক কিলোমিটার রাস্তা ২০১৫-১৬ সালে পাকাকরণ করা হয়। বাকি রাস্তা কাঁচা।

স্থানীয়রা দ্রুত রাস্তাটির ভাঙন ঠেকানোর উদ্যোগ নিতে প্রশাসনের নিকট জোর দাবি জানিয়েছেন। জায়ফরনগর ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান সিরাজুল ইসলাম বলেন, এই রাস্তা দিয়ে হাজারো মানুষ চলাচল করে। পাশাপাশি হাকালুকিতে উৎপাদিত কৃষিপণ্য পরিবহনের জন্য এ রাস্তা দিয়ে গাড়ি চলাচল করে। রাস্তাটি সংস্কারের জন্য আমি সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেছি। এ ব্যাপারে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের (এলজিইডি) উপজেলা প্রকৌশলী ননী গোপাল দাস বলেন, আমি ও ইউএনও স্যার রাস্তাটি দেখে এসেছি। দ্রুত একটি ব্যবস্থা গ্রহণ করা হবে। তবে নদী ভাঙন রোধে পানি উন্নয়ন বোর্ডের প্রকল্প প্রয়োজন। সেটির জন্য ও আমি এলাকাবাসীর সঙ্গে পরামর্শ করেছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close