অর্থনৈতিক প্রতিবেদক

  ৩১ মার্চ, ২০২৩

পুঁজিবাজার দরপতনে শুরু উত্থানে শেষ

রমজান মাস শুরুর পর প্রথম দুই দিন পুঁজিবাজার কিছুটা নিম্নমুখিতা থাকলেও টানা তিন দিনে সূচকের উত্থানে সপ্তাহ শেষ করে দেশের পুঁজিবাজার। এদিন দেশের দুই পুঁজিবাজারেই লেনদেন বেড়েছে। ফলে দিন শেষে উভয় স্টক এক্সচেঞ্জে ১০ পয়েন্ট বেড়ে ডিএসই ও সিএসইর প্রধান সূচক যথাক্রমে ৬ হাজার ২০৬ এবং ১৮ হাজার ২৮৮ পয়েন্টে অবস্থান করছে। তবে গত উভয় স্টক এক্সচেঞ্জ সূত্র বিষয়টি নিশ্চিত করেছে। সপ্তাহের শেষ কার্যদিবসে (৩০ মার্চ) দেখা যায়, ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স আগের দিনের ৬ হাজার ১৯৬ পয়েন্ট থেকে বেড়ে ৬ হাজার ২০৬ পয়েন্টে দাঁড়িয়েছে। এছাড়া শরিয়া সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৪৯ ও ২২০৯ পয়েন্টে অবস্থান করছে। এদিন ৩২৫টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মোট ৬৬৬ কোটি ৮৩ লাখ টাকার লেনদেন হয়। আগের দিন এই লেনদেনের পরিমাণ ছিল ৩৮২ কোটি ৬৮ লাখ টাকা। এর মধ্যে ৮০টি কোম্পানির শেয়ার ও মিউচুয়াল ফান্ডের দর বাড়লেও কমেছে ৫০টির। এছাড়া অপরিবর্তিত ছিল ১৯৫টি কোম্পানির।

বৃহস্পতিবার ডিএসইর লেনদেনে শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো জেমেনী সী ফুড, ইউনিক হোটেল, ইস্টার্ন হাউজিং, জেনেক্স, বিএসসি, সী পার্ল, আমরা নেটওয়ার্কস, এডিএন টেলিকম, রূপালী লাইফ ও অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

এদিন ৬০টি কোম্পানির সর্বমোট ১ কোটি ৬৬ লাখ ৪৯ হাজার ৮৩৪টি শেয়ার ব্লকে লেনদেন হয়েছে। যার আর্থিক মূল্য ১৮১ কোটি ৬৩ লাখ টাকা। এর মধ্যে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে রেকিট বেনকিজার লিমিটেডের। কোম্পানিটির মোট ৬৬ কোটি ৭৩ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। এছাড়া ৩১ কোটি ৫০ লাখ টাকার শেয়ার লেনদেন করে দ্বিতীয় স্থানে ছিল ইউনিলিভার কনজিউমার এবং ২৭ কোটি ৭৯ লাখ টাকার শেয়ার লেনদেন করে তৃতীয় অবস্থানে ছিল সাইফ পাওয়ারটেক।

ব্লকে লেনদেন করা অন্য কোম্পানিগুলো হলো একমি ল্যাবরেটরিজ, আলহাজ টেক্সটাইল, আনোয়ার গ্যালভানাইজিং, অ্যাসোসিয়েটেড অক্সিজেন, ফরচুন সুজ, জেমিনি সী, এইচ আর টেক্সটাইল, মতিন স্পিনিং, মার্কেন্টাইল ব্যাংক, ওরিয়ন ফার্মা, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স, সী পার্ল বীচ, সোনালী পেপার এবং স্কয়ার ফার্মা।

অপরদিকে সিএসই সার্বিক সূচক সিএএসপিআই আগের দিনের ১৮ হাজার ২৭৭ পয়েন্ট থেকে বেড়ে ১৮ হাজার ২৮৮ পয়েন্টে দাঁড়িয়েছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১২৭টি প্রতিষ্ঠানের ৯৬ কোটি ১১ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের দিন ছিল ৫ কোটি ১৪ লাখ টাকা। এর মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৮টির, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইর লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো এপেক্স ফুটওয়্যার, মনোস্পুল, এপেক্স ফুড, তশরিফা ইন্ডাস্ট্রিজ, ইসলামি কমার্শিয়াল ইন্স্যুরেন্স, ঢাকা ইন্স্যুরেন্স, ইনফরমেশন সার্ভিস নেটওয়ার্ক, ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্ট, জেনিক্স ইনফোসিস এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close