নিজস্ব প্রতিবেদক

  ২৬ মার্চ, ২০২৩

রাজধানীতে বৃষ্টির পর মিষ্টি আবহাওয়া

রাজধানী ঢাকায় কালবৈশাখী ও বৃষ্টির পর মিষ্টি আবহাওয়া বিরাজ করছে। বায়ুদূষণ কমতে শুরু করেছে। কড়া রোদ নেই, আকাশে মেঘ-রোদের খেলা, দিনমান বয়ে গেছে দখিনা হিমেল বাতাস।

রাজধানীতে শনিবার (২৫ মার্চ) সকালের দিকে বৃষ্টি নেমে আসে। আগের দিন শুক্রবার বিকেলে বয়ে যায় কালবৈশাখী। চৈত্রবেলায় ঝড়ের পেছনে বৃষ্টির কারণে আবহাওয়া হয়ে ওঠে বেশ ফুরফুরে। শনিবার দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকার অবস্থানের উন্নতি ঘটেছে। বাংলাদেশের রাজধানীতে বায়ুর মান গতকাল ছিল মাঝারি।

এদিকে শনিবার ঢাকায় আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। কুমিল্লা, নোয়াখালী, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, খুলনা ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে। দেশের অন্যত্র আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

সারা দেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। ঢাকায় পশ্চিম বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় বাতাসের সর্বোচ্চ গতিবেগ থাকবে ৮ থেকে ১২ কিলোমিটার। আগামী তিন দিনে আবহাওয়ার সামান্য পরিবর্তন হতে পারে।

অন্য এক পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা, ফরিদপুর, টাঙ্গাইল, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট অঞ্চলগুলোর ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলো ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close