ইমাম হোসেন হিমেল, কুয়াকাটা (পটুয়াখালী)

  ২৫ মার্চ, ২০২৩

বন্ধু যখন বাজপাখি

ভালোবাসার কদর কে না বোঝে? বন্যপ্রাণীও বোঝে তার শত্রুমিত্রকে, বোঝে ভালোবাসার মূল্য। সে ঠিকই বোঝে ভালোবাসার মধ্যেই নিরাপত্তা ও বিশ্বাস থাকে। ভালোবাসার বিশালতা কল্পনাকেও হার মানায়। যত্ন আর মায়ায় ভালোভাবে বেঁচে থাকে পশু-পাখিও। এরই প্রমাণ পাওয়া গেল পটুয়াখালীর কুয়াকাটার মহিপুর ইউনিয়ানের বিপিনপুর গ্রামের আবদুল আজিজ পহলান ছেলে কামাল পহলানের সঙ্গে দুই বাজপাখির সখ্যতায়।

স্থানীয়রা বলেছেন, বন্যপ্রাণীর সঙ্গে কামাল পাহলনের সখ্যতা অনবদ্য, এ ভালোবাসারও মূল্য আছে। দুই বছর আগে বৃষ্টিতে ভিজে ছোট দুটি বাজ পাখি পড়ে ছিল রাস্তায়, পাখি দুটি দেখতে পেলেন কামাল পহলান। বাড়িতে নিয়ে আসেন বাজপাখির ছানা দুটিকে। ১৫ দিনের মতো যত্ন আর চিকিৎসা করার পড়ে ছেড়ে দিলেন। পাখিটি ছাড়া পেয়ে চলে গেল, আবার ফিরেও এলো কামাল পহলানের ভালোবাসার টানে। কামাল দেখাশোনার দায়িত্ব নিলেন বাজপাখি দুটির। কামাল পাহলান পেশায় জেলে, মাছ ধরাই তার পেশা। পাখিটিকে খাইয়ে দেওয়া, গোসল করানো ও তার সঙ্গে খেলাধুলাও করতে থাকেন। এভাবেই পাখি দুটি মিশে যায় ওই জেলের পরিবারের সঙ্গে, যেন তাদের পরিবারের সদস্য যেন। বাড়িতে অপরিচিত কেউ এলে ডাকাডাকি শুরু করে দেয়।

বাজপাখিটি নাম রাখা হয় ডায়মন। ডাকলেই চলে আসে কামাল পাহলানের কাছে। ডায়মনের সংসারটা অনেক ভালোই ছিল। পুরুষ বাজপাখিটা সারা দিন বনে বাদারে ঘুরে বেড়ায়, সেখান থেকেই খাবার খায় ইচ্ছে মতো। ৮ থেকে ১০ ঘণ্টা পর ফিরে আসে জেলের বাসায়। আর এদিকে জেলে কামাল পাহলানের মাছ ধরা পেশা। শুধু জীবিকার জন্য নয়, তিনি ডায়মনের খাবারের জন্যও রোজ মাছ ধরতে যান। ডায়মন্ডকে মাছ খেতে দেওয়া হয়। সারাদিন বাড়ির অঙিনায় থাকলেও সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে ফিরে আসে ঘরের দরজায়। কামালের দেওয়া মাছ খেয়ে নেয়। অবুঝ প্রাণীর এমন বন্ধুতের ঘটনায় রীতিমত সাড়া ফেলেছে এলাকায়। দেখতে ভিড় জমান অনেকেই।

প্রতিবেশী দুলাল বলেন, কামাল পাহলানের ছোট বেলা থেকেই পশুপাখি পালার খুব শখ ছিল। কবুতর থেকে শুরু করে শালিক ঘুঘুসহ বিড়াল পুষতেন তিনি। পাখির প্রতি ভালোবাসার এমন দৃশ্য উপভোগ করছি আমরা।

স্থানীয়রা বলেন, যেখানে মানুষ মানুষকে ভালোবাসলে প্রতিদান নেই। কিন্তু একটা ‘হিংস্র’ পাখির সঙ্গে কামাল পাহলাদনের এমন একটা ভাব সত্যিই প্রশংসার দাবিদার। সময় পেলেই দেখতে আসি। কামাল শত ব্যস্ততার মধ্যেও খোঁজখবর রাখেন পাখিটির। এভাবেই ভালোবাসার জয় হোক।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close