এইচ আর তুহিন, যশোর

  ০২ ফেব্রুয়ারি, ২০২৩

দামের আশায় যশোরে বেড়েছে গম চাষ

বর্তমানে বাজারে চালের চেয়ে আটার দাম বেশি। ফলে দাম পাওয়ার আশায় যশোরের কৃষকরা গমের বেশি আবাদ করেছেন। চলতি ২০২২-২৩ অর্থবছরে জেলায় গম আবাদের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল ৫৪০ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ৬২৪ হেক্টর জমিতে। ৮৪ হেক্টর বেশি জমিতে আবাদ করা হয়েছে। এর আগে ২০২১-২২ অর্থবছরে আবাদ হয়েছিল ৩৯৯ হেক্টর। যা থেকে উৎপাদন হয়েছিল ১ হাজার ২৭৭ টন গম।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোর অফিস সূত্রে জানা গেছে, জেলায় সবচেয়ে বেশি আবাদ হয়েছে সদর উপজেলায় ১৩৭ হেক্টর। শার্শা ও কেশবপুর উপজেলায় ৩০ হেক্টর করে জমিতে। এছাড়া ঝিকরগাছায় আবাদ করা হয়েছে ১৫০ হেক্টর, চৌগাছায় ৭৫ হেক্টর, অভয়নগরে ২৭ হেক্টর, বাঘারপাড়ায় ৫০ হেক্টর এবং মনিরামপুরে গম আবাদ করা হয়েছে ১২৫ হেক্টর জমিতে।

সদর উপজেলার ভায়না রাজপুর গ্রামের আবদুস সাত্তার জানান, তিনি এবার ২ বিঘা জমিতে গমের আবাদ করেছেন। বর্তমানে বাজারে আটার দাম অনেক বেড়েছে। যে কারণে ভালো দামের আশায় গমের আবাদ করেছি।

চুড়ামনকাটি বাজার এলাকার শফিকুল আলম বলেন, তিনি গত বছর ২ বিঘা জমিতে গমের আবাদ করেছিলেন, বাজারে আটার দাম বাড়ার কারণে এবার তিনি ৩ বিঘা জমিতে আবাদ করেছেন। এরই মধ্যে গমের শিষ বের হয়েছে। আবহাওয়া ভালো গেলে ফলনও ভালো পাবেন বলে তিনি আশা করছেন।

বাঘারপাড়া উপজেলার ধলগ্রামের কৃষক রফিকুল বিশ্বাস বলেন, আমি এবার ৪ বিঘা জমিতে গমের আবাদ করেছি। আশা করছি ফলন ভালো পাব।

শহরের বড় বাজারের মুদি দোকানি আশীষ রায় বলেন, প্রতি কেজি আটা ৭০ টাকায় বিক্রি করছি। বাজারে চালের চেয়ে আটার দাম বেশি।

এ ব্যাপারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর যশোরের উপপরিচালক মঞ্জুরুল হক বলেন, চাষিরা যে ফসলের দাম বেশি পান, সেই ফসলে তারা ঝুঁকে পড়েন। বর্তমানে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে গম আমদানি হচ্ছে না। যে কারণে বাজারে আটার দাম অনেক বেশি। এজন্য যশোরের চাষিরা গমের ফলন বাড়িয়েছেন। আশা করছি চলতি মৌসুমে গমের ফলন ভালো হবে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close