রাজু আহম্মেদ, কুড়িগ্রাম

  ৩০ জানুয়ারি, ২০২৩

এক টাকায় ভরপেট

কেমন হতো যদি অসহায় ক্ষুধার্ত মানুষরা মাত্র ১ টাকার বিনিময়ে রেস্টুরেন্টে ইচ্ছেমতো পছন্দের খাবার পেট পুড়ে খেতে পারত! এবার কল্পনা নয়, অসহায় ক্ষুধার্ত মানুষের জন্য সেই ভাবনা বাস্তবে রূপ দিল বিদ্যানন্দ ফাউন্ডেশন।

দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতিতে সাধারণ মানুষের যখন হাঁসফাঁস অবস্থা ঠিক সেই সময় ১ টাকার বিনিময়ে অসহায় ক্ষুধার্ত মানুষের খাবারের আয়োজন করেছে স্বেচ্ছাসেবী সংগঠন বিদ্যানন্দ ফাউন্ডেশন। এখানে ভাত, মাছ, মাংস, ডাল, সবজি, ডিম, সালাদ, ফল, মিষ্টান্ন, কোমল পানীয়সহ অনেক খাবার রয়েছে। ১ টাকায় বাহারি সব খাবার খেয়ে খুশি এখানকার ছিন্নমূল মানুষ।

কুড়িগ্রামের হলোখানা ইউনিয়নের চর সুভারকুটি গ্রামে বিদ্যানন্দ ফাউন্ডেশন নিজস্ব জায়গায় স্থাপন করেছে নান্দনিক নকশায় এই বিশেষ রেস্টুরেন্ট। প্রতিদিন গড়ে প্রায় ৫০০ মানুষ এই রেস্টুরেন্টে এসে খাবার খাচ্ছে। এখানে রয়েছে পেশাদার বাবুর্চি, রেস্টুরেন্ট স্টাফ, মেন্যু কার্ড এবং বাহারি সব পুষ্টিকর খাবার। দারিদ্র্যপীড়িত জেলা কুড়িগ্রামে এমন ব্যতিক্রমী সেবার আয়োজন করে সাধারণ মানুষের মন জয় করেছে বিদ্যানন্দ ফাউন্ডেশন।

চর সুভারকুটি গ্রামের মর্জিনা বেগম বলেন, ‘জিনিসের যে দাম তাতে ৬ মাসে এক দিন গোশত কেতে (খেতে) পাই না। বিদ্যানন্দ আমার সেই দুঃখ ঘুচিয়েছে।’

একই এলাকার বৃদ্ধ রহিমা বেগম বলেন, ‘বর্তমান যুগে ১ ট্যাকার কোরোন দাম নাই। হামরা বিদ্যানন্দে ১ ট্যাকার দাওয়াতে পেট ভরে গোস্ত-পোলাউ খাবার পাই।’

বিদ্যানন্দ ফাউন্ডেশনের জনসংযোগ প্রধান সালমান খান ইয়াছিন জানান, অসহায় ক্ষুধার্ত মানুষের অন্নের জোগান দিতে সপ্তাহে দুই দিন এই রেস্টুরেন্ট চলবে। বিদ্যানন্দ ফাউন্ডেশনের সদস্য জামাল উদ্দিন বলেন, দেশের সর্বোচ্চ দারিদ্র্যসীমার নিচে বসবাস করে কুড়িগ্রামের মানুষ। তাদের কথা বিবেচনা করে ধনী-গরিবের বৈষম্য দূর করতে আমাদের এই আয়োজন। সমাজের বিত্তবানরা এগিয়ে এলে প্রতিদিন গরিব-ছিন্নমূল মানুষকে খাওয়া সম্ভব হবে। এজন্য সবার এগিয়ে আসা দরকার।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close