গাজী শাহাদত হোসেন ফিরোজী, সিরাজগঞ্জ

  ৩০ জানুয়ারি, ২০২৩

সিরাজগঞ্জে এইচআইভি পজিটিভ উদ্বেগজনক

আক্রান্তের সংখ্যা দ্রুত বৃদ্ধি * এক বছরে শনাক্ত ৯৮ জন * জেলা স্বাস্থ্য বিভাগ শঙ্কিত

যমুনা পাড়ের জেলা সিরাজগঞ্জ। হঠাৎ করেই এই জেলায় বাড়ছে এইচআইভি পজিটিভ রোগীর সংখ্যা। উদ্বেগজনক হারে এই সংখ্যা বৃদ্ধি পাওয়ায় শঙ্কিত জেলার স্বাস্থ্য বিভাগ।

সিরাজগঞ্জ জেনারেল হাসপাতলের এইচটিসি/এআরটি সেন্টারের তথ্য মতে জেলায় ১৬০০ এইচআইভি পরীক্ষায় শতকরা ১৮ ভাগ পজিটিভ হচ্ছে। আর পজিটিভ রোগীদের মধ্যে বেশির ভাগই ইনজেকটিভ ড্রাগ ব্যবহারকারী। নেশাজাতীয় এসব ইনজেকশন গ্রহণের সুই বা সিরিঞ্জ একে অপরের সঙ্গে শেয়ার করছে। শনাক্তকারীদের মধ্যে শতকরা ৯৮ ভাগ এসব মাদক গ্রহণকারী।

পরিসংখ্যান বলছে, ২০২২ সালের জানুয়ারি থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত শনাক্তের সংখ্যা ৯৮। সংশ্লিষ্টরা বলছেন, এখনই যদি এইচআইভি প্রতিরোধে সচেতনতা বৃদ্ধি না করা যায়, তাহলে সিরাজগঞ্জ হবে এইডসের রেড জোন।

সিরাজগঞ্জ বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব জেনারেল হাসপাতালের এইচটিসি/এআরটি সেন্টারের কাউন্সিলর অ্যান্ড অ্যাডমিনিস্টিটর মাসুদ রানা জানান, ২০ ফেব্রুয়ারি ২০২০ থেকে সিরাজগঞ্জে এইচআইভি পরীক্ষা শুরু হয়েছে। প্রথম থেকে ২০২৩ সালের জানুয়ারি পর্যন্ত ৯৮ জন পজিটিভ রোগী পাওয়া গেছে।

তিনি জানান, বিগত বছরের তুলনায় এ বছর পজিটিভ রোগীর সংখ্যা অনেক বেশি। পজিটিভ রোগীর বেশির ভাগই ইনজেকটিভ ড্রাগ অ্যাডিক্টেড। এরা ড্রাগ গ্রহণের সময় সুঁই এবং সিরিঞ্জ শেয়ার করে। এজন্যই পজিটিভের সংখ্যা বেড়ে যাচ্ছে। এখানে পরীক্ষার সংখ্যা খুবই কম। তার মধ্যে যাদের পরীক্ষা করা হচ্ছে তাদের ৫০ ভাগই পজিটিভ হচ্ছে। এরই মধ্যে পজিটিভ চারজন মারা গেছে। জেলায় এখন পর্যন্ত ৯৮ জন পজিটিভ। এদের ৯৫ জন সিরাজগঞ্জ সদর উপজেলার এবং তিনজন অন্য উপজেলার।

যারা আক্রান্ত তাদের মোটিভেশনের মাধ্যমে চিকিৎসা নিতে আগ্রহী করা হচ্ছে। যেহেতু এই রোগের কোনো ভ্যাকসিন বের হয়নি তাই তাদের সাধারণ ওষুধ দেওয়া হচ্ছে। পাঠানো হচ্ছে বগুড়া শহীদ জিয়া মেডিকেল কলেজ হাসপাতালের এআরটি সেন্টারে। সেখানে তাদের অ্যান্টিরেক প্রো ভাইরাল থেরাপির মাধ্যমে চিকিৎসা দেওয়া হচ্ছে।

সিরাজগঞ্জ মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিচালক আবু আবদুল্লাহ জাহিদ জানান, বিষয়টি নিয়ে সবাই আতঙ্কিত। জেলা আইনশৃঙ্খলা সভায় এই নিয়ে আলোচনা হয়েছে।

সিরাজগঞ্জ সিভিল সার্জন রামপদ রায় বলেন, জেলায় দ্রুত বাড়ছে এইচআইভি পজিটিভ রোগীর সংখ্যা। আমরা সরকারিভাবে সচেতনতা বৃদ্ধির জন্য প্রচার চালাচ্ছি। এইচআইভি প্রতিরোধে সামাজিক সচেতনতা সৃষ্টি করার এবং সবাইকে পরীক্ষার আওতায় আনার জন্য চেষ্টা করছি।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close