সাজাদুল ইসলাম, উলিপুর (কুড়িগ্রাম)

  ২৪ জানুয়ারি, ২০২৩

শীতে বীজতলার ক্ষতি

কুড়িগ্রামের উলিপুরে ঘন কুয়াশা ও তীব্র শীতের কারণে বোরো ধানের বীজতলা ক্ষতিগ্রস্ত হয়েছে। বোরো ধানের বীজতলার চারা বিবর্ণ হয়ে হলুদ ও লালচে রং ধারণ করছে। চারা রোপণের আগেই শীত ও কুয়াশা বীজতলার জন্য হুমকি হয়ে পড়েছে। এই অবস্থায় চিন্তায় পড়েছে কৃষকরা। এতে ব্যাহত হতে পারে বোরো চাষের আবাদ। তবে কৃষি অফিস বলছে এ ব্যাপারে তাদের ক্ষতি কমিয়ে আনতে কৃষকদের পরামর্শ দেওয়া হচ্ছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, পৌর শহরের নারিকেলবাড়ী, রামদাস ধনিরাম, গুনাইগাছ ইউনিয়নের মহিদেব, কাঁঠালবাড়ী, চার গাবেরতল, থেতরাই ইউনিয়নের হারুনেফরা, সাতদরগাসহ বিভিন্ন ইউনিয়নে বোরো ধানের বীজতলা নষ্ট হয়ে গেছে। 

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে বোরো ধানের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ২২ হাজার ৩৫০ হেক্টর, বীজতলা করা হয়েছে ১ হাজার ৪৪০ হেক্টর জমিতে। এ পর্যন্ত ১ হাজার ৮৫ হেক্টর জমিতে রোপণ হয়েছে।

পৌর শহরের নারিকেলবাড়ী এলাকার কৃষক এরশাদুল হাবীব জানান, আমি প্রায় ৬ একরের মতো জমিতে বোরো ধান রোপণ করব। প্রতিবার শেষের দিকে চারা রোপণের পর অবশিষ্ট ধানের চারা বিক্রি করি এবারে হয়তো তা হবে না। কারণ ডিসেম্বরের শেষ সপ্তাহ থেকে ঘন কুয়াশা ও শীতের প্রকোপ বেশি হওয়ায় এবার বীজতলার চারা মরে যাচ্ছে। 

গুনাইগাছ ইউনিয়নের মহিদেব এলাকার কৃষক রায়হান মিয়া জানান, আমার বীজতলার পরিস্থিতি খুব খারাপ, এখন কি করব না করব ভেবে পাচ্ছি না। আমি কৃষক মানুষ বীজতলার ধানের চারাগুলো রক্ষার কোনো উপায় পাচ্ছি না। 

থেতরাই ইউনিয়নের হারুনেফরা গ্রামের কৃষক বাদশা মিয়া জানান, যেভাবে কুয়াশা পড়ে এই শীতত বেছন (বীজতলা) চ্যাতে (বৃদ্ধি) নাই। বেছন নাল ও হলদিয়া (লাল ও হলুদ) হইছে (হয়েছে)।

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের কর্মকর্তা তুহিন মিয়া জানান, সোমবার (২৩ জানুয়ারি) সকালে জেলার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস। তবে আগামী কয়েক দিনের মধ্য তাপমাত্রা বাড়তে পারে।

উপজেলা কৃষি অফিসার ও কৃষিবিদ মোশাররফ হোসেন বলেন, কৃষকরা বোরো ধান রোপণের প্রস্তুতি নিচ্ছে। বেশ কিছুদিন থেকে কুয়াশা ও শীত বেড়েছে তবে বীজতলার খুব বেশি ক্ষতি হয়নি। এখনো সময় আছে আবহাওয়া পরিবর্তন হলে এই সমস্যার সমাধান হবে। কৃষকদের বীজতলা রাতে পলিথিন দিয়ে ঢেকে রাখা, রাতে পানি জমিয়ে রেখে সকালে নিষ্কাশন করে দেওয়া ও গভীর নলকূপ দিয়ে পুনরায় পানি সেচ দেওয়াসহ বিভিন্ন ধরনের পরামর্শ দেওয়া হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close