কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি

  ২৪ জানুয়ারি, ২০২৩

সোহরাইয়ে মাতল সাঁওতালপল্লী

‘সোহরাই উৎসব’ সাঁওতাল ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্য। মৌলভীবাজারের কমলগঞ্জে মাধবপুর ইউনিয়নের পারুয়াবিল সাঁওতালপল্লীতে মণিপুরি ললিতকলা একাডেমির আয়োজনে সোহরাই উৎসব অনুষ্ঠিত হয়। সোমবার (২৩ জানুয়ারি) বিকাল ৩টায় ললিতকলা একাডেমি গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহের সঞ্চালনায় উপজেলা নির্বাহী কর্মকর্তা সিফাত উদ্দিনের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক রফিকুর রহমান।

এ দেশে বসবাসরত সাঁওতালদের রয়েছে হাজার বছরের ঐতিহ্যে লালিত নিজস্ব আচার, উৎসব ও সংস্কৃতি। শত প্রতিকূলতা সত্ত্বেও তারা এসব উৎসব-আচার-রীতি-প্রথা-সংস্কৃতি ধরে রেখেছে।

উৎসবে মাদলের বাদ্যি আর নৃত্যের তালে নিজেকে খোঁজার আনন্দ পায় সাঁওতালরা। উৎসবে আনন্দ উল্লাসের জোয়ারে ভেসে যায় তাদের কষ্টগুলো।

উৎসবটি মূলত ধনসম্পত্তি ও গরু-বাছুর বৃদ্ধির জন্য পালন করা হয়। প্রতি বছর পৌষ মাসে সাঁওতাল গ্রামগুলোতে সোহরাই উৎসবের আয়োজন চলে।

সোহরাই উৎসব উপলক্ষে বিবাহিতা নারীরা বাবার বাড়ি আসার সুযোগ পায়। ফলে সাঁওতাল নারীরা সারা বছর অপেক্ষায় থাকে উৎসবটির জন্য। তবে সোহরাই উৎসবের কোনো নির্ধারিত দিন বা তারিখ নেই। পৌষ মাসে, সাঁওতাল গোত্র প্রধানের উপস্থিতিতে উৎসবের একটি দিন নির্ধারণ করে। সেই নির্ধারিত দিন থেকে পরবর্তী সাত দিনব্যাপী চলে এই সোহরাই উৎসব।

সাঁওতাল পল্লীর জেমস সরেন বলেন, দরিদ্রতার কারণে আমাদের পড়াশোনা তেমন সম্ভব হয়ে উঠে না। এরই মাঝে কোনোভাবে বিভিন্ন আয়োজনে এসব উৎসব পালন করে থাকি। সোহরাই উৎসবকে ঘিরে বিভিন্ন সাঁওতাল গ্রাম থেকে আগত যুবকরা তাদের নিজস্ব ঐতিহ্যগত হাতিয়ার নিয়ে তীর ধনুক প্রতিযোগিতা করা হয়।

এই উৎসবের দিনে সাঁওতাল মেয়েরা তাদের বাপের বাড়ি আসেন। দিনটি তারা নানা রকমের বাদ্যযন্ত্র বাজিয়ে নেচে গেয়ে পালন করে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close