প্রতিদিনের সংবাদ ডেস্ক

  ২৩ জানুয়ারি, ২০২৩

২৫০০ টাকায় সতেজ বাতাস

কোনো দিন বাতাস যে বিক্রি হবে, তা কি কেউ ভেবেছিল? যা ভাবাই যায়নি, এবার সেটাই বাস্তব। থাইল্যান্ডের এক কৃষক ঘণ্টাপ্রতি মূল্যে বিক্রি করছেন তার খামারের সতেজ বাতাস। দেশটির খামারি দুসিত কাচাই ভারতীয় মূল্যে ঘণ্টাপ্রতি ২ হাজার ৫০০ টাকার বিনিময়ে বিক্রি করছেন তার খামারের সতেজ বাতাস।

কেন এরকম আশ্চর্য ভাবনা ভাবলেন দুসিত কাচাই? বিভিন্ন কারণে ক্রমশ দূষণ বাড়ছে পৃথিবীতে। শ্বাস নেওয়াই দায় হয়ে পড়ছে। বিশেষত শহরে। কিন্তু বাঁচতে গেলে হাওয়া চাই, সতেজ বাতাস। কোথা থেকে মিলবে? তাই সেই সতেজ হাওয়ার খোঁজই দিলেন তিনি। তাজা বাতাসের সন্ধানে শহর থেকে দূরে গ্রামীণ প্রকৃতির সান্নিধ্যে আসার, সবুজের মধ্যে দুদিন থাকার প্রবণতা ক্রমশ বাড়ছে। সাধারণের এই প্রবণতাকে কাজে লাগিয়েই ব্যবসার এই পরিকল্পনা করেন দুসিত।

পরিবেশ নিয়েও যথেষ্ট সচেতন দুসিত কাচাই। তিনি জানান, ওজোন স্তরের হ্রাস, জলবায়ুর নিত্য পরিবর্তন, গ্লোবাল ওয়ার্মিং এবং পরিবেশ দূষণের মতো বিষয় থেকে বাঁচতে আরো বেশি করে মানুষ প্রকৃতির সন্ধান করছে, খুঁজছে সবুজ। তার খামার ফু লেন খা উপত্যকার কেন্দ্রে অবস্থিত। খামারের বাতাসের গুণমান খুবই ভালো। তাই তিনি এই বাতাস উপভোগের সুযোগ দিতে চাইলেন অন্যদেরও।

জানা গেছে, গত কয়েক বছর ধরে থাইল্যান্ডের বাতাসের গুণমান নিয়ে উদ্বেগ ক্রমশ বেড়েছে। সম্প্রতি ব্যাংককের বাতাস নানা এয়ার পলিউট্যান্ট, ধূলিকণা ইত্যাদিতে ভরে গিয়েছিল। গত বছরই জানা গিয়েছিল, থাইল্যান্ড জুড়ে ১০৬০টির মতো দূষণের হটস্পট তৈরি হয়েছে। এই পরিস্থিতিতেই দুসিত পরিবেশের দূষিত বাতাসকে চ্যালেঞ্জ করে তার খামারের বাতাস বিক্রি করার কথা ভাবেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close