মাসুদ রানা, বরিশাল

  ০১ ডিসেম্বর, ২০২২

বরিশালে হাজী মুহসীন মার্কেটের নাম পরিবর্তন

সুশীল সমাজে ক্ষোভ, উচ্ছেদ আতঙ্কে শতাধিক ব্যবসায়ী

বরিশাল নগরীর লঞ্চঘাট লাঘোয়া সরকারি খাসজমিতে নির্মিত হাজী মুহম্মদ মুহসীন হকার্স মার্কেটের নাম পাল্টে ডিসি মার্কেট নামকরণ করা হয়েছে। এতে স্থানীয় সুশীলসমাজ ও ব্যবসায়ীদের মধ্যে ক্ষোভ বিরাজ করছে। একই সঙ্গে ব্যবসায়ীদের মধ্যে উচ্ছেদ আতঙ্ক বিরাজ করছে। তবে হঠাৎ করে দানবীর হাজী মুহম্মদ মুহসীনের নাম বাদ দিয়ে কেন ডিসি মার্কেট নামকরণ করা হয়েছে- তার কোনো সঠিক ব্যাখ্যা দেয়নি জেলা প্রশাসন।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন সহকারী কমিশনার বলেন, হাজী মুহম্মদ মুহসীন এ জমি দান করেননি, এ মার্কেটের জমি জেলা প্রশাসন দপ্তরের। তাই তার নাম বাদ দিয়ে ‘ডিসি মার্কেট’ নামকরণ করা হয়েছে। সরেজমিনে গিয়ে জানা যায়, ১৯৮১-৮২ সালে নগরীর লঞ্চঘাটের সঙ্গে থাকা জেলা প্রশাসনের এই সম্পত্তি হকারদের নির্দিষ্ট স্থানে ব্যবসা-বাণিজ্য করার জন্য ১৩৮ জনকে লিজ দেওয়া হয়। ১৯৮৩ সালের ১৩ ফেব্রুয়ারি তৎকালীন জেলা প্রশাসক এম এ বারী স্থানীয় সুশীলসমাজ ও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে উপমহাদেশের দানবীরখ্যাত হাজী মুহম্মদ মুহসীনের নামে এ মার্কেটের নামকরণ করে উদ্বোধন করেন। সেই থেকে এই মার্কেটটি বরিশালসহ সর্বত্র হাজী মুহম্মদ মুহসীন মার্কেট নামে পরিচিতি লাভ করে। এই নামের মার্কেটটি এখন বরিশালের একটি ঐতিহ্য। গত মঙ্গলবার হঠাৎ করে বরিশাল ভূমি অফিস থেকে কর্মচারীরা এসে সাইনবোর্ড নামিয়ে ‘ডিসি মার্কেট’ নাম দিয়ে সাইন বোর্ড ঝুলিয়ে দেন।

এরপর থেকে সাধারণ মানুষ সামাজিক যোগাযোগমাধ্যমে হাজী মুহম্মদ মুহসীনের নাম বহাল রাখার দাবি জানান। পাশাপাশি সেখানকার ব্যবসায়ীরা জেলা প্রশাসন ও উপজেলা ভূমি অফিসে গিয়ে নাম পরিবর্তনের বিষয়ে প্রতিবাদ করেন।

মার্কেটের সভাপতি রফিকুল ইসলাম ও পুরোনো ব্যবসায়ী শেখ আবুল হাসেম জানান, ‘ডিসি মার্কেট’ নাম দিয়ে শুধু বরিশালের ঐতিহ্য নষ্ট করা হয়নি, হকারদের রক্ত ও ঘামে তৈরি হওয়া মার্কেটের জমি থেকে আমাদের উচ্ছেদও করার পরিকল্পনা নেওয়া হয়েছে।’

এ বিষয়ে বরিশালের সাংস্কৃতিক ব্যক্তিত্ব উদীচী শিল্পীগোষ্ঠীর সভাপতি ও সাংবাদিক ইউনিয়নের সভাপতি সাইফুর রহমান মিরন জানান, উপমহাদেশের একজন প্রখ্যাত ব্যক্তি হাজী মুহম্মদ মুহসীন। তার অবদানের কথা বলে শেষ করার মতো নয়। কিন্তু কোনো ধরনের পরিপত্র ছাড়া সেই ব্যক্তির নাম পরিবর্তন করে ডিসি মার্কেট করা হলো। আমি এর প্রতিবাদ করছি এবং আশা করি কর্তৃপক্ষ আগের নাম বহাল রাখবে।

এ বিষয়ে বরিশালের সহকারী কমিশনার (ভূমি) তরিকুল ইসলাম জানান, হাজী মুহম্মদ মুহসীন মার্কেটের পুরো জায়গা বরিশাল জেলা প্রশাসনের ১ নম্বর খাসজমি। ব্যবসায়ীরা লিজ নেওয়ার পর দেদার বিক্রি ও বন্ধক রেখে ব্যাংক লোন নিয়েছেন। এ কারণে জমিটি বেহাত হতে চলছে। তাই প্রকৃত ব্যবসায়ীদের নতুন করে লিজ দেওয়ার প্রক্রিয়া হাতে নেওয়া হয়েছে। তবে নাম পরিবর্তনের বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তারা সিদ্ধান্ত নিয়েছে বলে তিনি জানান।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close