নিজস্ব প্রতিবেদক

  ০১ ডিসেম্বর, ২০২২

নগর জনস্বাস্থ্য সম্পর্কিত সম্মেলনে স্থানীয় সরকারমন্ত্রী

ডেঙ্গুসহ প্রতিরোধযোগ্য রোগ মোকাবিলায় কাজ করতে হবে

সবার অংশগ্রহণের পাশাপাশি জনসচেতনতা গড়ে তুলতে হবে * ব্যক্তিগত পর্যায়ে আরো সচেতন হতে হবে

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় আমাদের সবার অংশগ্রহণের পাশাপাশি জনসচেতনতা গড়ে তুলতে হবে। সবাই মিলে একসঙ্গে ডেঙ্গুসহ অন্যান্য প্রতিরোধযোগ্য রোগ মোকাবিলায় কাজ করতে হবে। ব্যক্তিগত পর্যায়ে সবাইকে আরো সচেতন হতে হবে।

বুধবার (৩০ নভেম্বর) সকালে রাজধানী ঢাকায় একটি অভিজাত হোটেলে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় এবং ইউএস সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (ইউএস সিডিসি) যৌথ উদ্যোগে সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশ ও সেফটিনেট কর্তৃক বাস্তবায়িত ‘বাংলাদেশের নগর জনস্বাস্থ্য ব্যবস্থা শক্তিশালীকরণ কর্মসূচির অধীনে মেয়র সংলাপ : নগর জনস্বাস্থ্য ব্যবস্থার চ্যালেঞ্জসমূহ ও উত্তোরণের উপায়’ শীর্ষক সম্মেলনে তিনি এ কথা বলেন।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ডেঙ্গু পরিস্থিতি মোকাবিলায় সব সিটি করপোরেশন তাদের অবস্থান থেকে প্রচলিত কার্যক্রম অব্যাহত রাখবে। অন্য বছরে বৃষ্টি শেষ হলে ডেঙ্গু পরিস্থিতির উন্নতি হতো। এ বছরের অভিজ্ঞতা ব্যতিক্রম মনে হচ্ছে। তাই কিছু দিন আগে অস্ট্রেলিয়ার মোনাশ বিশ্ববিদ্যালয়সহ অনেক দেশি-বিদেশি প্রতিষ্ঠানের গবেষণাপত্র পর্যালোচনা করা হচ্ছে ও বাংলাদেশি কীটতত্ত্ববিদদের মতামত নেওয়া হচ্ছে।

স্থানীয় সরকারমন্ত্রী বলেন, স্বাধীনতার নেতৃত্বদানকারী দল বাংলাদেশ আওয়ামী লীগ ১৯৯৬ সালে ক্ষমতায় এসে দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০৪১ সালের মধ্যে দেশ উন্নত দেশে পরিণত হবে। সরকার সে লক্ষ্য সামনে রেখে কাজ করছে। স্বাস্থ্য খাতে সেবার মান আরো উন্নত করতে হবে। নগর স্বাস্থ্যের পাশাপাশি দেশব্যাপী আমাদের স্বাস্থ্যসেবা কার্যকর করে গড়ে তুলতে হবে। তিনি স্থানীয় পর্যায়ে স্বাস্থ্যসেবার সব সুযোগ-সুবিধা পৌঁছানোর আহ্বান জানান।

সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি হাস এবং সভাপতিত্ব করেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইব্রাহিম। এই সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বিভিন্ন সিটি করপোরেশনের মেয়র, প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রধান স্বাস্থ্য কর্মকর্তারা, ইউএস সিডিসির কান্ট্রি ডিরেক্টর ড. সুসান কায়ডোস ডেনিয়েলস, সেভ দ্য চিলড্রেন ইন বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর অনো ভ্যান ম্যানেন, সেফটিনেট বাংলাদেশের কান্ট্রি হেড, দেশের শীর্ষস্থানীয় জনস্বাস্থ্য বিশেষজ্ঞরা, বিভিন্ন উন্নয়ন সহযোগী সংস্থার প্রতিনিধিরা ও স্থানীয় সরকার বিভাগের উচ্চপদস্থ কর্মকর্তারা।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close