নিজস্ব প্রতিবেদক

  ২৭ নভেম্বর, ২০২২

ঢাকায় বৈধ লাইসেন্স নেই ৯০ হাজার গাড়ির

ঢাকার বিভিন্ন সড়কে বৈধ লাইসেন্স ছাড়াই চলছে কমপক্ষে ৯০ হাজার গাড়ি। এসব গাড়ির অধিকাংশ চালকের আবার ড্রাইভিং লাইসেন্স নেই। এতে বাড়ছে দুর্ঘটনা। প্রাণ যাচ্ছে সাধারণ মানুষের। ঢাকার প্রায় ৭০টি রুটে এসব গাড়ি চলছে। পুলিশ ও বিআরটিএর ভ্রাম্যমাণ আদালত এসব গাড়ির বিরুদ্ধে মাঝে মাঝে অভিযান চালালেও অবৈধ গাড়ির লাগাম টানা যাচ্ছে না। বাইরের জেলাগুলোর অনেক অবৈধ গাড়ি আবার ঢাকার বিভিন্ন স্থানে পণ্য লোড করে চলে যাচ্ছে।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) ডিআইজি মো. মনিবুর রহমান জানান, ‘যেসব গাড়ির লাইসেন্স নেই সেসব গাড়ি জব্দ করা হয়। নিয়মিত মামলা দেওয়া হয়। এছাড়াও মাঝে মাঝে সাড়াশি অভিযান চালানো হয়।’

বাংলাদেশ যাত্রীকল্যাণ সমিতির মহাসচিব মোজাম্মেল হক চৌধুরী জানান, গাড়ি সরকার কর্তৃক রেজিস্ট্রেশন করা কি-না এবং ওই গাড়ির রুট পারমিট, ফিটনেস যাচাই-বাছাই করার দায়িত্ব ঢাকা মহানগর পুলিশ ও বিআরটিএ কর্তৃপক্ষের। ফিটনেসবিহীন গাড়ি সড়কে চলাচল করলে দুর্ঘটনা বাড়ে। পুুলিশ ও বিআরটিএকে এ বিষয়ে আরো বেশি অভিযান চালাতে হবে।

জানা গেছে, ঢাকায় ২০ লাখ নিবন্ধিত মোটরযান চলাচল করে। এর মধ্যে অধিকাংশই প্রাইভেট গাড়ি। ৫ লাখ রয়েছে হালকা মোটরযানের। সাম্প্রতিক সময়ে মোটরসাইকেলের চলাচল বেড়েছে। মোটরসাইকেলের একটি বড় অংশের আবার বৈধ রেজিস্ট্রেশন নেই।

ঢাকায় বাস, প্রাইভেট কার, মিনি ট্রাক, মোটরসাইকেলসহ হালকা যান চলাচল করে। দিনের বেলায় বাইরের জেলা থেকে কোনো ট্রাক প্রবেশ করতে দেওয়া হয় না। রাত ১২টার পর প্রবেশ করতে দেওয়া হয়। যেসব ট্রাক দিনের বেলায় প্রবেশ করে তাদের নিয়মিত মামলা দেওয়া হয়। যেসব রুট দিয়ে এসব যানবাহন প্রবেশ করে যেমন মিরপুর, ওয়ারী, মতিঝিল ও উত্তরা এলাকায় ট্রাফিক বিভাগের পক্ষ থেকে নজরদারি করা হয়।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close