নিজস্ব প্রতিবেদক

  ২২ নভেম্বর, ২০২২

দ্বিপক্ষীয় সম্পর্ক আরো উচ্চতায় নেওয়ার আশা

ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রী পর্যায়ের বৈঠকে যোগ দিতে আগামীকাল বুধবার (২৩ নভেম্বর) ঢাকায় আসার কথা ছিল রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভের। শিডিউল জটিলতার কারণে ঢাকা আসতে না পেরে রুশ পররাষ্ট্রমন্ত্রী লাভরভ দুঃখ প্রকাশ করেছেন এবং খুব শিগগিরই বাংলাদেশে আসার ইচ্ছার কথাও জানিয়েছেন। সোমবার (২১ নভেম্বর) পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে ফোনালাপে এমনটিই জানিয়েছেন তিনি। টেলিফোনে আলাপকালে দুই মন্ত্রী বাংলাদেশ-রাশিয়ার দ্বিপক্ষীয় সম্পর্ককে আরো উচ্চতায় নিয়ে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা তুলে ধরে বলেন, বাংলাদেশ সবসময় কৃতজ্ঞতার সঙ্গে সোভিয়েত ইউনিয়নের ভূমিকা মনে রাখবে। তিনি বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের মিয়ানমারে ফিরিয়ে নেওয়ার জন্য রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর সহযোগিতা কামনা করেন। এ সময় রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী লাভরভ মিয়ানমারের সঙ্গে কথা বলবেন বলে আশ্বাস দেন।

জাতিসংঘ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় বাংলাদেশ ও রাশিয়ার মধ্যকার সহযোগিতা নিয়েও দুই মন্ত্রী কথা বলেন। রুশ পররাষ্ট্রমন্ত্রী রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের পক্ষ থেকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান।

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র নির্মাণে বাংলাদেশকে সহযোগিতার জন্য রাশিয়াকে ধন্যবাদ জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষ থেকে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান ড. মোমেন।

এর আগে সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন ঢাকায় অবস্থানরত কূটনীতিকদের কূটনৈতিক নিয়ম মেনে চলার আহ্বান পুনর্ব্যক্ত করেছেন। তিনি বলেছেন, তাদের (কূটনীতিকদের) মনে রাখা উচিত, বাংলাদেশ একটি স্বাধীন ও সার্বভৌম দেশ। কূটনীতিকদের দেশের অভ্যন্তরীণ বিষয়ে জড়িত থাকার সংস্কৃতি আজ হোক কাল হোক পাল্টাতে হবে।

মোমেন বলেন, ২৪ নভেম্বর ঢাকায় অনুষ্ঠেয় ২২তম আইওআরএ কাউন্সিল অব মিনিস্টার মিটিংয়ে প্রায় ১৬টি দেশের মন্ত্রী ও প্রতিমন্ত্রী পর্যায়ের অংশগ্রহণ থাকবে। বৈঠকে ভারতের প্রতিমন্ত্রী পর্যায়ের অংশগ্রহণ থাকবে। ঢাকায় অবস্থানকালে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা যৌথভাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবেন। সিনিয়র অফিসিয়ালস মিটিংয়ের (সিওএম) আগে ২২-২৩ নভেম্বর আইওআরএ কাউন্সিল অব মিনিস্টারস মিটিংয়ের আয়োজন করবে বাংলাদেশ।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিট), সচিব (পূর্ব) ও সচিব (পশ্চিম) উপস্থিত ছিলেন।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close