রফিকুল ইসলাম রনি, চাটমোহর (পাবনা)

  ২২ নভেম্বর, ২০২২

চাটমোহরে লেপ তোশক তৈরিতে ব্যস্ত কারিগর

পাবনার চাটমোহরে গত দুই সপ্তাহ ধরে আবহাওয়ার পরিবর্তন লক্ষ্য করা গেছে। রাত শেষে ভোরের আলো ফুটলেও কুয়াশাচ্ছন্ন থাকছে চারপাশ। সন্ধ্যা থেকে ভোর পর্যন্ত শীত অনুভূত হচ্ছে। দুই দিন ধরে বইছে হালকা শীতের হাওয়া। সন্ধ্যা হলেই গরম কাপড় পড়তে হচ্ছে স্থানীয়দের। জানান দিচ্ছে আগাম শীতের বার্তা। ঠিক এই সময় ব্যস্ত হয়ে উঠেছেন লেপ-তোশক তৈরির কারিগররা। অনেকেই লেপ-তোশক তৈরির অর্ডার দিয়ে রাখছেন।

চাটমোহরের বিভিন্ন এলাকায় সরেজমিনে দেখা যায়, লেপ-তোশক তৈরির কারিগরদের ব্যবসায়িক মৌসুম শুরু হয়েছে। সার্বক্ষণিক ব্যস্ত সময় পার করছেন তারা। অনেকে লেপ তৈরির অর্ডার দিয়ে রেখেছেন। গত বছরের তুলনায় এবার লেপ তৈরির কাপড় ও তুলার দাম একটু বেশি। এজন্য গ্রাহকদের গুনতে হচ্ছে বাড়তি টাকা।

চাটমোহরের হান্ডিয়াল দরাপপুর এলাকার মো. মিজানুর রহমান লেপ তৈরির অর্ডার দিতে এসে বলেন, সারা দিনে হালকা কাপড় পড়লেও সন্ধ্যার পর গরম কাপড় পড়তে হয়। রাতে কাঁথা বা চাদর গায়ে জড়িয়ে ঘুমাতে হয়। কয়েক দিন আগেও রাতে ফ্যান চালাতে হতো। তিনি আরো বলেন, এবার শুরুতেই যে শীতের দাপট তাতে মনে হচ্ছে প্রচুর ঠাণ্ডা পড়বে। তাই শীতের অগ্রিম প্রস্তুতি হিসেবে লেপ ও তোশক তৈরির অর্ডার দিতে এসেছি।

উপজেলার হান্ডিয়াল বাজারের লেপ-তোশক তৈরির কারিগর আল মাহমুদ জানান, গত বছরের তুলনায় এবার কাপড় ও তুলার দাম বেশি। এ কারণে লেপ-তোশক তৈরিতে অতিরিক্ত টাকা লাগছে।

আঁখি বস্ত্রালয় স্বত্বাধিকারী আবদুল লতিফ জানান, বর্তমানে প্রকারভেদে লেপ-তোশক তৈরির কাপড় প্রতি গজে ১০ থেকে ১৫ টাকা দাম বেড়েছে। এছাড়া শিমুল তুলা প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকা, কার্পাস তুলা প্রতি কেজি ২৫০ থেকে ৩৫০ টাকা, প্রতি কেজি কালো হুল ৮০ থেকে ১০০ টাকা, কালো রাবিশ তুলা ৪০ থেকে ৫০ টাকা, সাদা তুলা ৯০ টাকা থেকে ১১০ টাকা করে দাম চলছে।

আকার অনুযায়ী লেপ-তোশক তৈরিতে ৩০০ টাকা থেকে ৮০০ টাকা পর্যন্ত মজুরি নেওয়া হচ্ছে। বর্তমানে একটি ভালো মানের লেপ তৈরি করতে খরচ হচ্ছে আড়াই হাজার থেকে প্রায় তিন হাজার টাকা।

এছাড়া ভালো মানের তোশক তৈরি করতে খরচ পড়ছে তিন হাজার থেকে সাড়ে তিন হাজার টাকা। গত বছর ভালো মানের লেপ তৈরিতে খরচ হয়েছে দুই হাজার থেকে আড়াই হাজার টাকা। আর তোশক তৈরিতে আড়াই থেকে তিন হাজার টাকা।

কারিগর আল মাহমুদ আরো জানান, গত এক সপ্তাহে প্রতিদিন গড়ে ১৫ থেকে ২০টি লেপ-তোশকের অগ্রিম অর্ডার পেয়েছি। তাই সার্বক্ষণিক কাজেই ব্যস্ত থাকতে হচ্ছে।

"

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close